কাগজ সংকটে বই ছাপা বন্ধ, লেখাপড়া শিকেয় উঠেছে পড়ুয়াদের

0
43

খাস খবর ডেস্ক: অর্থনৈতিক সংকটের জেরে জ্বালানি সংকট। আর এবারে কাগজ সংকট দেখা দিল পাকিস্তানে। যার ফল ভুগতে হচ্ছে পড়ুয়াদের। পড়াশোনা কার্যত মাথায় উঠেছে তাদের। জানা যাচ্ছে, কাগজের অভাব চূড়ান্তভাবে প্রকট হয়েছে পাকিস্তানে। তার জেরে আপাতত পাঠ্য পুস্তক ছাপা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আরও পড়ুন: এবারে পথে বসতে চলেছে জার্মানি, বাঁচাতে পারে একমাত্র রাশিয়া

এদিকে আগামী অগাস্ট মাসেই পাকিস্তানে শুরু হতে চলেছে নয়া শিক্ষাবর্ষ। ফলে এক তীব্র অনিশ্চয়তার মুখে পড়ে গিয়েছে ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ। এ বছর আদৌ তারা বই হাতে পাবে কিনা, তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। যা সহজে কাটার নয়।

কিন্তু ঠিক কী কারণে জ্বালানি সংকটের পর কাগজ সংকট-ও দেখা দিল পাকিস্তানে? আসলে বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি-ই এর প্রধান কারণ। কিন্তু জনরোষের মুখে পড়েছে শাহবাজ শরিফ সরকার-ও। তাদের ভ্রান্ত নীতি এবং স্থানীয় কাগজ শিল্পের একচেটিয়া আধিপত্যকে দায়ী করা হচ্ছে বর্তমান কাগজ সংকটের নেপথ্যে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

সম্প্রতি অল পাকিস্তান পেপার মার্চেন্ট অ্যাসোসিয়েশন, পাকিস্তান অ্যাসোসিয়েশন অব প্রিন্টিং গ্রাফিক আর্ট ইন্ডাস্ট্রিজ (পিএপিজিএআই) এবং আরও কিছু সহযোগী সংস্থা অর্থনীতিবিদ কায়সার বাঙ্গালির সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলন করেছে। এই সম্মেলনেই কাগজের অভাবে পাঠ্যপুস্তক ছাপা বন্ধ রাখার সিদ্ধান্তের কথা বলা হয়েছে। এদিকে দেশটির জনৈক প্রাবন্ধিক সরাসরি সরকারকে নিশানায় রেখে প্রশ্ন তুলেছেন, “কীভাবে অদক্ষ শাসকেরা অর্থনৈতিক সমস্যার সমাধান করতে পারবে?”