চাইলেও আর সস্তায় তেল কিনতে পারবে না পাকিস্তান, কিনলেই বড়সড় বিপদ

0
53

খাস খবর ডেস্ক: সস্তায় তেল কিনতে হলে পাকিস্তানের কাছে কেবলমাত্র একটি বিকল্পই রয়েছে। তা হল, রাশিয়ার থেকে তেল কিনতে হবে। কিন্তু পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল সরাসরি জানিয়ে দিচ্ছেন, রাশিয়ার থেকে জ্বালানি নেওয়া কার্যত প্রায় অসম্ভব। আর রাশিয়া-ও পাক সরকারকে সস্তায় তেল নেওয়ার প্রস্তাব দেয়নি।

আরও পড়ুন: আর মাত্র ৩ বছর বাঁচবেন পুতিন, সত্যিই কি তাই, কি বলছে ঘনিষ্ঠ-মহল

- Advertisement -

এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন পাক অর্থমন্ত্রী। তাঁকে প্রশ্ন করা হয়, ভারত যদি রাশিয়া থেকে সস্তায় তেল নিতে পারে, তাহলে পাকিস্তান-ই বা কেন নয়। এই প্রশ্নের জবাবে মিফতাহ জানান, “যদি রাশিয়া এ ধরণের কোনও প্রস্তাব দেয়। আর তেল কেনার জন্য যদি কোনও নিষেধাজ্ঞার মুখে না পড়তে হয়, সেক্ষেত্রে বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করতে আমি আগ্রহী।”

মিফতাহ ইসমাইলের এই কথা থেকেই স্পষ্ট, নিষেধাজ্ঞার ভয়-ই রাশিয়ার থেকে সস্তায় তেল কেনার ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে শাহবাজ শরিফ সরকারের কাছে। কারণ যদি পাকিস্তান আগ্রহী থাকে, তাহলে আজ না বললেও কাল রাশিয়া প্রস্তাব দেবেই। এ তো তাদের কাছে হাতে চাঁদ পাওয়ার মত। কিন্তু পশ্চিমা বিশ্ব যদি মেনে না নেয়, তাহলে হাজার সংকটের মধ্যে-ও শাহবাজ শরিফেরা আদৌ নিজের আগ্রহ প্রকাশ করতে পারবে কি?

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

অর্থাৎ রাশিয়ার থেকে সস্তায় তেল নেওয়া পাকিস্তানের কাছে কার্যত অসম্ভবের নামান্তর। কারণ যদিও রাশিয়ার কাছ থেকে তেল কেনার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা এখনও পর্যন্ত নেই। তবু পশ্চিমা দুনিয়া কখনও-ই চাইবে না পাকিস্তান বা কোনও দেশ জ্বালানি কিনে রাশিয়ার অর্থনীতি চাঙ্গা করুক। পাক অর্থমন্ত্রী-ও সে কথাই বলেছেন।