এবারে পথে বসতে চলেছে জার্মানি, বাঁচাতে পারে একমাত্র রাশিয়া

0
28

খাস খবর ডেস্ক: বিরাট চাপে পড়ে গিয়েছে জার্মানি। যাকে বলে, একেবারে পথে বসা। দেশটিতে প্রাকৃতিক গ্যাসের সঞ্চয় প্রায় তলানিতে এসে পৌঁছেছে। জানা গিয়েছে, যা গ্যাস রয়েছে, তাতে টেনেটুনে বড়জোর আর আড়াই মাস চলতে পারে।

আরও পড়ুন: নুপূর শর্মা-বিতর্কের পর প্রথমবার আবুধাবি সফরে নরেন্দ্র মোদী, নেপথ্যে কোন খেলা

- Advertisement -

তাহলে উপায়? উপায় আর কিছুই নেই, অবিলম্বে রাশিয়ার কাছ থেকে গ্যাস নিতে জার্মানিকে। আর বিপত্তি এখানেও। সুযোগ নিতে পারে রাশিয়া। ধারণা করা হচ্ছে, গ্যাসের দাম তিনগুণ বৃদ্ধি পেতে পারে। আবার জার্মানিকে বাঁচালে-ও কেবল রাশিয়াই বাঁচাতে পারে।

এদিকে গ্যাসের এই সংকট থেকে মুক্তি পেতে একাধিক নিয়ম চালু করেছে জার্মান সরকার। বৃহস্পতিবার থেকেই গ্যাস কিনতে যে বাড়তি মূল্য লাগছে, তা ক্রেতাদের ওপর চাপিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মুহূর্তে জার্মানি গ্যাস সরবরাহ পরিকল্পনার দ্বিতীয় ধাপে প্রবেশ করেছে। জানা যাচ্ছে, তৃতীয় ধাপটি হতে চলেছে মারাত্মক। তখন গ্যাসের ক্ষেত্রেও রেশন ব্যবস্থা চালু করতে হবে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

যুদ্ধ শুরুর পর থেকে একাধিক দেশ রাশিয়ার তেল এবং গ্যাসের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। বার্লিন কিন্তু সে পথে হাঁটেনি। তারা নিজেদের চাহিদার কথা মাথায় রেখেই কোনও নিষেধাজ্ঞা এখনও পর্যন্ত আরোপ করেনি। এদিকে মস্কো বলছে, নর্ড স্ট্রিমের মাধ্যমে যে গ্যাস তারা বার্লিনকে সরবরাহ করে, তার পরিমাণ কমিয়ে দেবে। ফ্রান্স এবং ইতালির ক্ষেত্রেও একই ব্যবস্থা নিয়েছে তারা।