নয়া দিল্লি-দুবায়ের মাঝে স্ট্রং বন্ডিং, মোদী জমানায় দুবাইয়ে নতুন হিন্দু মন্দির

0
18
dubai temple

দুবাই :  ২০২০ সালে ফেব্রুয়ারি মাসে এই মন্দির (temple) তৈরির জন্য শিলান্যাস করা হয়েছিল। ঠিক তার দু-বছর পর আজ দশেরায় দুবাইয়ের জেবেল আলি গ্রামে (jebel ali village) উদ্বোধন হল দুবাইয়ের  হিন্দু মন্দির। ভারতীয় ও আরবিক স্থাপত্যের এক অনন্য নিদর্শন হয়ে গড়ে উঠল এই মন্দির।

আরও পড়ুন : হার না মানার লড়াই, কলকাতায় আসছেন শশী থারুর, করবেন কংগ্রেস সভাপতি নির্বাচনের প্রচার

- Advertisement -

আরব আমিরশাহির মিনিস্টার অফ টলারেন্স শেখ নায়ান বিন মোবারক আল নায়ান ও দুবাইয়ে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সঞ্জয় সুধীর নতুন হিন্দু মন্দিরটি উদ্বোধন করেন। উদ্বোধনের শুরুতে ওম শান্তি ওম  মন্ত্র উচ্চারণ করে ও তবলা-ঢোল বাজিয়ে দর্শকদের স্বাগত জানানো হয়।  এই গ্রামে আগেও ভিন ধর্মের নিদর্শন স্থাপিত হয়েছে। জেবেল আলি গ্রামে ৭ টি গির্জা, শিখ গুরুদোয়ারা রয়েছে। বলা বহুল্য এই গ্রামটি বিভিন্ন ধর্মের সহাবস্থানের দারুণ নিদর্শন।

আরও পড়ুন : দেবীর বিদায়লগ্নে দূষণ রোধে প্রচার ভাটপাড়া পুরসভার

মন্দিরটি উদ্বোধন হওয়ার আগে রাষ্ট্রদূত সুধীর টুইট করেন: “ভারতীয় সম্প্রদায়ের জন্য এটি একটি স্বাগত খবর যে আজ দুবাইতে একটি নতুন হিন্দু মন্দির উদ্বোধন করা হচ্ছে৷ মন্দিরের উদ্বোধনটি সংযুক্ত আরব আমিরাতে বসবাসকারী বৃহৎ হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় আকাঙ্খা পূরণ করবে৷’’ “নতুন মন্দিরটি একটি গুরুদ্বার সংলগ্ন, যা 2012 সালে খোলা হয়েছে। আমরা সম্মানিত যে শেখ নাহায়ান দুবাইতে নতুন হিন্দু মন্দিরের উদ্বোধন করেছেন। মন্দিরের জন্য জমি প্রদান এবং এটি নির্মাণের সুবিধা দেওয়ার জন্য আমরা দুবাই সরকারের করুণা ও উদারতাকে ধন্যবাদ জানাই’’। দশেরা উৎসব থেকে এই মন্দির (temple) সকলের জন্য খুলে দেওয়া হচ্ছে। সমস্ত ধর্মীয় বিশ্বাসের মানুষ এখানে আসতে পারবেন। ১৬টি বিগ্রহ রাখা হয়েছে এই মন্দিরে। সাদা মার্বেল পাথরে তৈরি এই মন্দির। অপূর্ব কারুকার্য করা রয়েছে পিলারে। সিলিং থেকে ঘণ্টা ঝুলছে। অপূর্ব সুন্দর মন্দিরের অন্দরসজ্জা। আরবিক ও ভারতীয় স্থাপত্যের ছোঁয়া রয়েছে মন্দিরে। একেবারে মন্দিরের গর্ভগৃহে গোলাপি রঙের থ্রি ডি পদ্ম করা হয়েছে।সেখানেই বেশিরভাগ বিগ্রহ স্থাপন করা হয়েছে। মন্দিরের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে সকাল সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত মন্দির খোলা থাকবে।রোজ অন্তত ১ হাজার থেকে ১২০০ ভক্ত এখানে আসতে পারেন।