ব্রাজিলে পরাজিত মোদী, ট্রাম্পের ‘বন্ধু’ বলসেনারো, ক্ষমতায় ফিরলেন বামপন্থী লুলা 

0
74
Brazil

খাসখবর ডেস্ক : ব্রাজিলের (Brazil) প্রাক্তন রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা ৩০ অক্টোবর একটি নির্বাচনে বর্তমান জাইর বলসেনারোকে পরাজিত করেছেন যা বামপন্থী নেতার জন্য একটি অত্যাশ্চর্য প্রত্যাবর্তন এবং কয়েক দশকের মধ্যে দেশের সবচেয়ে ডানপন্থী সরকারের সমাপ্তি নিশ্চিত করেছে।

আরও পড়ুন : CAA সম্পর্কে সুপ্রিম কোর্টকে কি জানাল কেন্দ্র

- Advertisement -

লুলার ৫০.৮ শতাংশ ভোট ছিল, বলসোনারোর জন্য ৪৯.২ শতাংশ, সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট বলেছে যে ভোটের ফলাফল “গাণিতিকভাবে সংজ্ঞায়িত” করার জন্য যথেষ্ট। এই ভোট বলসেনারোর অগ্নিদগ্ধ ডানপন্থী জনবাদী রাজনীতির জন্য একটি তিরস্কার ছিল, যিনি কংগ্রেসের পিছনের বেঞ্চ থেকে একটি অভিনব রক্ষণশীল জোট গঠনের জন্য আবির্ভূত হয়েছিলেন কিন্তু ব্রাজিল করোনা মহামারীতে মর্মান্তিক মৃত্যুর মুখোমুখি হয়েছিল, যা বলসেনারো সরকারের ব্যর্থতা বলেই মনে করা হয়। 

আরও পড়ুন : ফেসবুক পেজ হ্যাকড সূর্যকান্ত মিশ্রর, এলো দক্ষিণী অভিনেতার ছবি 

লুলা তিক্তভাবে বিভক্ত ব্রাজিলে (Brazil)  রবিবার “শান্তি ও ঐক্যের” আহ্বান জানিয়ে বলেন, দেশটি আর আন্তর্জাতিক প্যারিয়া নয়, এবং একটি “জীবন্ত আমাজন” এর প্রয়োজনীয়তা তুলে ধরে। তাঁর বিজয়ী বক্তৃতায়,  লুলা সমর্থক এবং প্রতিদ্বন্দ্বীদের কাছে সমানভাবে পৌঁছেছেন, “শান্তি, গণতন্ত্র এবং শান্তির ব্রাজিল” এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি লিঙ্গ এবং জাতিগত সমতা এবং ৩৩.১ মিলিয়ন ব্রাজিলিয়ানকে প্রভাবিত করে এমন একটি ক্ষুধা সংকট মোকাবেলার জরুরি প্রয়োজনের উপর আলোচনা করেন। “অর্থনীতির চাকা আবার ঘুরবে,” তিনি প্রতিশ্রুতি দিয়েছেন।