MIssile কান্ড: “পোল্যান্ডে আছড়ে পড়া ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনের ছোঁড়া”, বলছেন মার্কিন আধিকারিকরা

0
44
Missile

খাস ডেস্ক: ইন্দোনেশিয়ায় চলা G-20 বৈঠকের মাঝে পোল্যান্ডের উপর ক্ষেপণাস্ত্র (Missile) হামলা নিয়ে তৈরি হয়েছে উদ্বেগ। বুধবার সকালে পূর্ব পোল্যান্ডের একটি গ্রামে ক্ষেপণাস্ত্রটি আছড়ে পড়ায় দুজন গ্রামবাসীর মৃত্যু হয়েছে বলে খবর। ঘটনার খবর পেতেই বালিতে G-7 এবং Nato নেতাদের সঙ্গে আপতকালীন বৈঠক সেরেছেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। সেইসঙ্গে ন্যাটোর প্রধানের সঙ্গেও কথা বলেছিলেন তিনি। মিসাইলটি রাশিয়ার ছোঁড়া কিনা, সংবাদমাধ্যমের প্রশ্নের “বিষয়টির তদন্ত চলছে। প্রমাণ না পাওয়া পর্যন্ত হলফ করে কিছু বলা যাচ্ছে না। তবে এই ধরণের মনোভাব রশিয়াই পোষণ করতে পারে”, বলে উল্লেখ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর আপতকালীন বৈঠকেও তিনি বলেন, “পোল্যান্ডে মিসাইলটি সম্ভবত রাশিয়ার ছোঁড়া নয়”।

আরও পড়ুন- সকালের ময়দানের খাসখবর (১৬/১১/২০২২)

- Advertisement -

বলা বাহুল্য, প্রথমে মিসাইলটি রাশিয়ান এবং মস্কো দ্বারাই প্রক্ষেপিত বলে মনে করা হলেও বর্তমানে নতুন তথ্য সামনে উঠে আসছে। সংবাদসংস্থাকে মার্কিন আধিকারিকরা জানিয়েছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে যে, রাশিয়ার একটি মিসাইলকে প্রতিহত করতে ইউক্রেনের সেনাবাহিনী একটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল এবং সম্ভবত সেই ক্ষেপণাস্ত্রটিই পোল্যান্ডে আছড়ে পড়ে দুজনের মৃত্যু হয়েছে। সর্বমোট ৩ জন মার্কিন আধিকারিক বলেছেন, পূর্ব পোল্যান্ডের গ্রামে আছড়ে পড়া মিসাইলটি ইউক্রেনেরই ছোঁড়া বলে প্রাথমিক তদন্তে উঠে আসছে। এর আগে মার্কিন সংবাদসংস্থাকে আমেরিকার একজন বরিষ্ঠ ইন্টেলিজেন্স অফিসার বলেছিলেন যে রাশিয়ার ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্র পোল্যান্ডে আছড়ে পড়েছে। এর আগে পোলিশ বিদেশমন্ত্রী বলেছিলেন, ইউক্রেন সীমান্ত থেকে মাত্র ৬ কিলোমিটার দূরে পূর্ব পোল্যান্ডের একটি গ্রামে রাশিয়ার তৈরি মিসাইল আছড়ে পড়েছে এবং তৎক্ষণাৎ রাশিয়ার দূতকে ঘটনার ব্যাখ্যা দেওয়ার জন্য শমন পাঠিয়েছিলেন তিনি।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীকে কুরুচিকর মন্তব্য শুভেন্দুর, প্রতিবাদে রেল অবরোধ তৃণমূলের

অন্যদিকে, পোল্যান্ডের রাষ্ট্রপতি আন্দ্রেজ দুদা বলেছিলেন, “মিসাইলটি রাশিয়ারই ছোঁড়া কিনা সেই বিষয়ে এখনও পর্যন্ত সঠিক প্রমাণ পাওয়া যায়নি। তবনে সম্ভবত মিসাইলটি রাশিয়ারই তৈরি। তবে মিসাইলটি কে ছুঁড়েছে সেই নিয়ে এখনও পর্যন্ত আমাদের কাছে কোনও দৃঢ় প্রমাণ নেই”। উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে একটি ন্যাটো অন্তর্ভুক্ত দেশের উপর মিসাইল (missile) আছড়ে পড়া নিয়ে সমগ্র বিশ্বে শুরু হয়েছে জল্পনা। সর্বোপরি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ন্যাটো অন্তর্ভুক্ত দেশ পোল্যান্ডের উপর ক্ষেপণাস্ত্র আছড়ে পরা নিয়ে উদ্বেগের পারদ চড়ছে। সেইসঙ্গে, বিশ্বের শক্তিশালী সব দেশের রাষ্ট্রনায়করা বর্তমানে G-20 বৈঠকের জন্য ইন্দোনেশিয়াতে রয়েছেন।