মার্কিন সেনাকে সন্ত্রাসবাদী আখ্যা দিয়ে দেশ থেকে উৎখাতের নির্দেশ ইরানের

0
189

মার্কিন সেনাবাহিনী কে ‘জঙ্গি’ বলে তকমা দিল ইরানের সংসদ। ইরান বহু দিন ধরেই লাগোয়া দেশগুলি থেকে মার্কিন সেনা সরানোর কথা বলছিল। সোলেমানির মৃত্যুর পর মার্কিন সেনার বিরুদ্ধে ক্ষোভ আরো প্রখর হয়ে ওঠে। এবার ইরানের সংসদে মার্কিন সেনাবাহিনী ও মার্কিন প্রশাসনিক সদর দফতর পেন্টাগনকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করে একটি বিল পাস করা হয়েছে।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন যুদ্ধ নয় বরং শান্তির জন্যই সোলেমানির হত্যা করা হয়েছে। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের কথায় ইরানের চিঁড়ে ভেজে নি কারণ সংসদে গৃহীত প্রস্তাবে মার্কিন তথা অন্য বিদেশি কোনো সেনাবাহিনীকে তাদের ভূমিতে থাকতে দেওয়া চলবে না। এমনকি এই প্রস্তাবে আমেরিকার সঙ্গে সামরিক কৌশলগত সম্পর্কও রাখা যাবে না এমনটাই নির্দেশ দেওয়া হয়।

- Advertisement -

ইরানের সংসদে পাশ হওয়া নতুন বিল অনুযায়ী কাসেম সোলেমানির গতিবিধিকে নজরে রেখে তার হত্যার ছক কষা কোনো জঙ্গি কার্যকলাপের চেয়ে কম কিছু না। পেন্টাগনের সমস্ত কার্যকর্তা, সামরিক বাহিনীর প্রধান এই সন্ত্রাসের রাজনীতিকে পরিণতি দিতে গোয়েন্দার কাজ করেছে। মার্কিন সেনাবাহিনীকে ‘জঙ্গিবাহিনী’ বলে দেশের মাটি থেকে সরিয়ে দেওয়ার জন্য ইরাকি সংসদ প্রস্তাব গ্রহন করলেও প্রধানমন্ত্রী আদেল আবদুল মেহদির হস্তাক্ষর ছাড়া এই প্রস্তাব অনিবার্য হবে না।