শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার আগে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন মোদী

0
16

টোকিও: জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে বর্তমানে টোকিওতে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার তিনি ভারত থেকে রওনা দেন। প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের আকস্মিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মোদী। জাপান সফরে গিয়ে নমো সাক্ষাৎ করেছেন তাঁর জাপানি তার সমকক্ষ ফুমিও কিশিদার সঙ্গে। করেছেন দ্বিপাক্ষিক বৈঠকও।

শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার অনুষ্ঠানের আগে ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেছেন মোদী। দুই নেতা ভারত-জাপান বিশেষ কৌশলগত এবং বৈশ্বিক অংশীদারিত্বকে আরও শক্তিশালী করার জন্য এবং এই অঞ্চলে একসাথে কাজ করার প্রতি তাদের প্রতিশ্রুতির কথা আরও একবার তুলে ধরেছেন। বিদেশমন্ত্রকও এই বিষয়ে একটি বিবৃতি জারি করে বলেছে, “দুই নেতার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করার বিষয়ে একটি ফলপ্রসূ মত বিনিময় হয়েছে। তাঁরা বেশ কয়েকটি আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয় নিয়েও আলোচনা করেছেন।” দ্বিপাক্ষিক বৈঠকের সময়, প্রধানমন্ত্রী মোদী শিনজো আবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং ভারত-জাপান অংশীদারিত্বকে শক্তিশালী করার পাশাপাশি একটি মুক্ত, উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দৃষ্টিভঙ্গি তৈরিতে তাঁর অবদানের কথা উল্লেখ করেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রয়াত জাপানি নেতার সাথে ঘনিষ্ঠ বন্ধুত্ব ছিল। সেই কথা মনে করেই এদিন মোদী বলেন, “প্রাক্তন প্রধানমন্ত্রী আবের আকস্মিক মৃত্যুতে আমি খুব দুঃখ বোধ করছি। তিনি জাপান-ভারত সম্পর্ককে আরও বৃহত্তর স্তরে নিয়ে গিয়েছিলেন এবং অনেক ক্ষেত্রে এটিকে প্রসারিত করেছিলে।”

- Advertisement -

আরও পড়ুন- সেনার এনকাউন্টারে কাশ্মীরে খতম পাকিস্তানি জঙ্গি, যোগ ছিল জইশ গোষ্ঠীর সঙ্গে

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে বলেছেন, “আমি নিশ্চিত যে আপনার নেতৃত্বে ভারত-জাপান সম্পর্ক আরও গভীর হবে এবং আরও উচ্চতা অর্জন করবে।” ফুমিও কিশিদাও ভারত-জাপান সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানান এবং একটি মুক্ত, উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দৃষ্টিভঙ্গি উপলব্ধি করতে তাঁর সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবেন বলে আশ্বাস দিয়েছেন। জানিয়ে রাখা ভাল, ফুমিও কিশিদা মার্চ মাসে বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্য ভারত সফর করেছিলেন এবং প্রধানমন্ত্রী মোদি মে মাসে কোয়াড লিডারস সামিটে জাপান সফরে গিয়েছিলেন। তারপর এখন শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার জন্য গিয়েছেন। ৬৭ বছর বয়সী শিনজো আবেকে ৮ জুলাই দক্ষিণ জাপানের শহর নারাতে প্রচারণার ভাষণ দেওয়ার সময় গুলি করে হত্যা করা হয়েছে।