কীভাবে ছড়ায় মাঙ্কি পক্স, আরও এক নতুন তত্ত্ব সামনে সামনে আনছেন বিশেষজ্ঞরা

0
101

খাস খবর ডেস্ক: ১৯৭০ সালে কঙ্গোতে প্রথম সন্ধান মিলেছিল মাঙ্কি পক্স ভাইরাসের। তারপর থেকে তেমন মাথাচাড়া না দিলেও এতদিনে ফের চর্চায় এই ভাইরাস। ক্রমেই বেড়ে চলেছে সংক্রমণ। কিন্তু কীভাবে ছড়ায় এই ভাইরাস?

আরও পড়ুন: যৌনাঙ্গ দেখিয়ে কুপ্রস্তাব পরিচারিকাকে, ফাঁস হল এলন মাস্কের যৌন কেলেঙ্কারি

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

একেক বিশেষজ্ঞর মত একেক রকম। কিছুদিন আগে কয়েকজন দাবি করেছিলেন, যৌন সংসর্গ থেকে ছড়িয়ে পড়ে মাঙ্কি পক্স ভাইরাস। তার আগে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, হয়ত ড্রপলেট থেকে ছড়াতে পারে রোগটি। তবে এবারে এক সম্পূর্ণ ভিন্ন সম্ভাবনার কথা তুলে ধরলেন তাঁরা।

‘মাঙ্কিপক্স’ নাম হলেও একাধিক বন্যপ্রাণী, বিশেষ করে ইঁদুরের মাধ্যমে ছড়িয়ে পরে এই ভাইরাস। যার ফলে দেখা দেয় একাধিক উপসর্গ। প্রাথমিক উপসর্গের মধ্যে থাকে জ্বর, মাথাব্যথা, পিঠ ও গায়ে ব্যথার মতো লক্ষণ। এরপর কাঁপুনি আর ক্লান্তি হতে পারে। এ সময় দেহের বিভিন্ন লসিকা গ্রন্থি ফুলে ওঠে। যা থেকে মুখে ছোট ছোট ক্ষতচিহ্ন দেখা দিতে শুরু করে। আর তারপর ধীরে ধীরে তা পুরো শরীরে ছড়িয়ে পড়ে।

পৃথিবীর অনেক দেশেই পাওয়া গিয়েছে এই ভাইরাসের খোঁজ। সবথেকে বেশি ২৩ জন আক্রান্ত হয়েছেন স্পেনে। অন্যদিকে মাঙ্কি পক্স ভাইরাসে আক্রান্ত রোগির সন্ধান মিলেছে যুক্তরাষ্ট্র, কানাডা এবং ব্রিটেনে।