১৬ বছর বিশ্বস্ততা দেখানোর পুরস্কার, বিনা কারণে ছাঁটাই হলেন Google কর্মী

0
47
Google

বিশ্বদীপ ব্যানার্জি: আজকের দিনে নাকি কাউকেই বিশ্বাস করা যায় না। বিশ্বস্ত লোক খুঁজে পাওয়াই ভার। এরই মধ্যে যে ঘটনা সামনে আসছে তাতে ভবিষ্যতে আর একজন বিশ্বস্ত মানুষকেও পাওয়া যাবে কিনা সন্দেহ। একজন উচ্চপদস্থ কর্মী ১৬ বছর ধরে নিজের বিশ্বস্ততার পরিচয় দিয়ে এসেছেন তারপরেও তাঁকে বিশ্বের সবথেকে বড় আইটি সংস্থা Google বিনা কারণে ছেঁটে ফেলল।

আরও পড়ুন: মোদীকে নিয়ে BBC-র বিতর্কিত তথ্যচিত্র, টুইট-ইউটিউব ভিডিও ব্লক করার নির্দেশ কেন্দ্রের

- Advertisement -

বিশ্বের সব বড় বড় সংস্থাগুলিতে-ই এ মুহূর্তে ছাঁটাইয়ের ধুম লেগেছে। Google -ও এর ব্যতিক্রম নয়। জানা যাচ্ছে, সংস্থাটির মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেট বিভিন্ন স্তরের মোট ১২ হাজার কর্মীকে ছাঁটাই করেছে। আর এর মধ্যেই রয়েছেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার জাস্টিন মুর। যিনি কাজ করেছেন ১৬ বছরেরও বেশি সময় ধরে।

 

শনিবার ভোর তিনটের সময় জাস্টিনের অ্যাকাউন্ট হওয়ার পর তাঁকে ছাঁটাই করা হয়। খুব স্বাভাবিকভাবেই আবেগ ধরে রাখতে পারেননি তিনি। সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “সাড়ে ১৬ বছর কাজ করার পর এই দিন দেখতে হল আমাকে আজ ভোর তিনটেয়। ১২ হাজার সৌভাগ্যবান কর্মীর মধ্যে আমি একজন। এছাড়া আর কিছু জানা নেই আমার। কোনও তথ্য পাইনি।” আরও যোগ করেন, “এ থেকেই প্রমাণিত হল, কাজ জীবন নয়। Google এর মত কোম্পানির কাছে মুখহীন কর্মচারীরা বাতিলযোগ্য। তাই কাজকে নয়, জীবনকে ভালবাসুন।”

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

এদিকে Google এর সিইও সুন্দর পিচাই সব দায় নিজের বলে স্বীকার করেছেন। তবে যা জানা যাচ্ছে, ছাঁটাই হওয়া কর্মীদের ২০২২ সালের বোনাস এবং অবশিষ্ট ছুটিকালীন প্রাপ্য মজুরি প্রদান করা হবে। আরও জানা যাচ্ছে, সারা বিশ্বজুড়েই ছাঁটাই যজ্ঞ চালাচ্ছে সংস্থাটি।