অবশেষে মুখোমুখি হতে পারেন পুতিন আর জেলেনস্কি, কৌশলী ছক ইন্দোনেশিয়ার

0
53

খাস খবর ডেস্ক: বছরের শেষে নভেম্বর নাগাদ ইন্দোনেশিয়ায় আয়োজিত হতে চলেছে জি-২০ সম্মেলন। সেখানে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি, উভয়কেই আমন্ত্রণ জানানো হয়েছে। ফলে দুই শত্রুর অবশেষে মুখোমুখি হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: কাবুলের মসজিদে বিস্ফোরণ প্রসঙ্গে নীরব তালিবান প্রশাসন, বাড়ছে জল্পনা

যদিও রাশিয়া জি-২০ সদস্য হলেও ইউক্রেন সদস্যপদের অধিকারী নয়। কিন্তু বর্তমানে যুদ্ধবিধ্বস্ত দেশটির ভয়াবহ অবস্থার কথা বিবেচনা করে তাদেরও আহ্বান জানানো হয়েছে। টুইটারে এ খবরটি দেন স্বয়ং ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদাদো। তিনি লেখেন, “আমি পুতিন এবং জেলেনস্কি, উভয়কেই আমন্ত্রণ জানিয়েছি।”

এদিকে জানা যাচ্ছে, ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়াকে যাতে জি-২০ সম্মেলনে আমন্ত্রণ জানানো না হয়, তা নিয়ে ইন্দোনেশিয়াকে ব্যাপক চাপ দিয়ে আসছিল আমেরিকাসহ অন্যান্য পশ্চিমা দেশগুলি। কিন্তু ইন্দোনেশিয়ার সাফ জবাব ছিল, আয়োজক দেশ হিসেবে অবশ্যই নিরপেক্ষ থাকতে হবে তাদের।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

কিন্তু এতকিছুর পরও থেকে যাচ্ছে প্রশ্ন। রাশিয়া এই আমন্ত্রণে সাড়া দেবে কি? যদি দেয়, তাহলে মুখোমুখি হতে চলেছেন পুতিন এবং জেলেনস্কি। যার তাৎপর্য লিখে প্রকাশ করা অসম্ভব।