হিংসাকে সমর্থন নয়, বুচা গণহত্যার ক্ষেত্রে নীতিতে বদল আনল ফেসবুক-ইনস্টাগ্রাম

0
33

খাস খবর ডেস্ক: মৌনতা সম্মতির লক্ষণ। তাই সবক্ষেত্রে মৌনতা একেবারেই প্রযোজ্য নয়। বিশেষ করে যেখানে গণহত্যার মত নৃশংস অপরাধ জড়িয়ে রয়েছে, সেখানে তো নয়ই। ফলতঃ META -র দুই সোশ্যাল প্লাটফর্ম ফেসবুক এবং ইনস্টাগ্রামও বদল আনল তাদের নীতিতে। ইউক্রেনের বুচা শহরে ঘটে যাওয়া গণহত্যা সংক্রান্ত যে কোনও খবর বা ছবি এবার থেকে এই দুই সাইটে পোস্ট করা যাবে।

আরও পড়ুন: বুচার ঘটনায় রাশিয়ার ওপর আসতে চলেছে আরও বড় নিষেধাজ্ঞা, চাপে ভারত-ও

ফেসবুক এবং ইনস্টাগ্রামে সাধারণত কোনও নৃশংস ছবি বা ভিডিও পোস্ট করা নিষিদ্ধ। যদি কেউ করেনও, violent content -এর আওতায় ফেলে ডিলিট করা হয় সেটি। এটি একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা। স্বাভাবিকভাবেই বুচা গণহত্যার হ্যাশট্যাগ দিয়ে যে যা পোস্ট করেছিলেন, সবই স্বয়ংক্রিয়ভাবে ডিলিট করে দেয় ফেসবুক। সেইসঙ্গে ব্লক করা হয় পোস্টদাতাদের।

কিন্তু এভাবে জনকন্ঠ রোধ করার অর্থ তো প্রত্যক্ষভাবেই বুচা গণহত্যার ঘটনাকে সমর্থন করা। এবারে নিজের ত্রুটি বুঝতে পেরেছে META কর্তৃপক্ষ। ফলতঃ সোমবার থেকে বুচা হ্যাশট্যাগযুক্ত পোস্টগুলিকে এক এক করে আনব্লক করতে শুরু করেছে তারা। কার্যত গণহত্যার মত নৃশংসতাকে সমর্থন করা হবে বলে নীতিতে বদল আনতে বাধ্য হল ফেসবুক-ইনস্টা।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

সংস্থার তরফে মুখপাত্র অ্যান্ডি স্টোন এ প্রসঙ্গে একটি টুইট-ও করেছেন। তিনি লেখেন, “স্বয়ংক্রিয় ব্যবস্থা কারণে বুচা সংক্রান্ত পোস্টগুলি ডিলিট হয়ে যাচ্ছিল। কিন্তু এবারে আমরা আমাদের ত্রুটি ধরতে পেরেছি।” জানান, “নিজেদের ত্রুটি ধরতে পারার পরই পোস্টগুলি আনব্লক করতে শুরু করেছি আমরা।”