মার্ক জুকেরবার্গকে পিছনে ফেলে বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি এলন মাস্ক

0
631

ওয়াশিংটনঃ বিশ্বের ধনীদের তালিকায় চতুর্থ স্থানে ছিলেন এলন মাস্ক। এবার মার্ক জুকেরবার্গকে হারিয়ে তৃতীয় স্থান দখল করলেন তিনি। বর্তমানে বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি এই মুহূর্তে এলন মাস্ক।

সোমবার ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে পিছনে রেখে এগিয়ে গেলেন এলন মাস্ক। সম্প্রতি টেসলার নতুন শেয়ার এলন মাস্ককে এগিয়ে রেখেছে। এই মুহূর্তে মাস্কের বাজারে শেয়ার ১১১.৯ বিলিয়ন ডলার। আর জুকারবার্গের ১১১.২ বিলিয়ন ডলার।

এই বছর টেসলার শেয়ারের পরিমাণ ৪৭৫% এরও বেশি বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে তার সম্পদের পরিমাণ ৭৬.১ বিলিয়ন ডলার বেড়ে গিয়েছে। এছাড়াও নতুন বেতন প্যাকেজ – একটি প্রধান নির্বাহী কর্মকর্তা এবং পরিচালনা পর্ষদের মধ্যে এখন পর্যন্ত বৃহত্তম কর্পোরেট বেতন চুক্তি।  যা সমস্ত লক্ষ্য পূরণ করতে পারলে ৫০ বিলিয়ন ডলারের বেশি আয় করতে পারবে সে।

অনলাইন ট্রেডিং সংস্থা রবিনহুড ফিনান্সিয়ালের শৌখিন বিনিয়োগকারীদের মধ্যে প্রিয় টেসলা মহামারী লকডাউনের সময় খুচরা বিনিয়োগে সবচেয়ে বেশি সুবিধা পেয়েছে। গত মাসে এক পর্যায়ে, প্রায় ৪০,০০০ রবিনহুড অ্যাকাউন্ট একক চার ঘণ্টার ব্যবধানে টেসলার শেয়ার যুক্ত করেছিল। এমনকি দক্ষিণ কোরিয়ার খুচরা বিনিয়োগকারীরাও এই বছর টেসলাতে প্রবেশ করেছে এবং আমেরিকান গাড়ি প্রস্তুতকারকের প্রায় ১% স্টেক অংশ নিয়েছে।

টেসলার ৪৫৪ বিলিয়ন ডলারের বাজারমূল্য এখন মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম সংস্থা ওয়ালমার্টকেও পিছনে রেখে এসেছে। প্রসঙ্গত, ওয়ালমার্ট এতদিন যাবৎ মার্কিন মুলুকের সবথেকে বড় সংস্থা ছিল রেভিনিউ এর দিক থেকে।

যদিও বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি হতে মাস্ককে এখনও বহু পথ এগোতে হবে। কারণ অ্যামাজন কর্তা বেজসের বাজার মুল্য ২০০ বিলিয়ন ডলার।