দেশজুড়ে তীব্র দাবদাহ, ভয়াবহ বিদ্যুৎ সংকটের আশঙ্কা করছে সরকার

0
27

খাস খবর ডেস্ক: গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলাফল ভাল করেই টের পাচ্ছে বিশ্ব। এবার জাপানে তীব্র দাবদাহ দেখা দিয়েছে। যার জেরে টোকিও এবং তার আশপাশের অঞ্চলে এক ভয়াবহ বিদ্যুৎ সংকট দেখা দিতে পারে, সোমবার এমনই সতর্কবার্তা দিল দেশটির সরকার।

আরও পড়ুন: হিংসা অব্যহত যুক্তরাষ্ট্রে, বন্দুকবাজের গুলিতে নিহত ভারতীয়

অত্যধিক গরমে বিদ্যুতের চাহিদা গগনচুম্বী হবে বলে মনে করছে দেশটির অর্থ, বানিজ্য এবং শিল্প মন্ত্রক। আর সমস্যা এখানেও। আগাম সতর্কতা জারি করলেও আসন্ন বিদ্যুৎ সংকট নিয়ন্ত্রণ কীভাবে করা যায়, তা নিয়ে বিশদ কোনও পরিকল্পনা নেই সরকারের। অত্যধিক গরমে এসি বন্ধ করার কোনও উপায় নেই।‌ তবে দিনের বেলায় অথবা কারণ না থাকলে আলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে নাগরিকদের।

এদিকে তাপপ্রবাহ ক্রমাগত বেড়েই চলেছে সামুরাইদের দেশে। গত সপ্তাহে টোকিওর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। আর উত্তরাঞ্চলের ইসেসকি শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়, ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। সরকার জানাচ্ছে, আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়তে পারে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

এদিকে বিদ্যুতের লাগামহীন চাহিদার কারণে এক ভয়াবহ সংকট দেখা দিতে চলেছে বলে মনে করা হচ্ছে। রবিবার এ বিষয়ে একটি বিবৃতি দেয় দেশের শিল্প মন্ত্রক। তারা জানাচ্ছে, টোকিও এবং সংলগ্ন এলাকাগুলিতে অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা কমে ৩.৭ শতাংশ হয়ে যাবে।