শ্রীলঙ্কায় দেশব্যাপী জারি হল কার্ফু, অশান্তিতে নিহত পাঁচ 

0
65

খাস খবর ডেস্ক : শ্রীলঙ্কায় অশান্তি প্রশমনে দেশব্যাপী জারি হল কার্ফু। দ্বীপ রাষ্ট্রে কয়েক সপ্তাহের সরকার বিরোধী বিক্ষোভের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষে সোমবার সন্ধ্যায় শ্রীলঙ্কার একজন বিধায়ক এবং একজন প্রাক্তন মন্ত্রীর বাড়িতে আগুন দেওয়া হয়েছে। মাউন্ট ল্যাভিনিয়ায় প্রাক্তন মন্ত্রী জনস্টন ফার্নান্দোর বাসভবন এবং সাংসদ সনাথ নিশান্তের বাড়িতে বিক্ষোভকারীরা হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয়। ঘটনাস্থলের ফুটেজে দেখা গিয়েছে, বাতাসে ধোঁয়ার কুণ্ডলী ছড়িয়ে পড়ছে।

আরও পড়ুন : সিপিএমের যুব সংগঠনের সম্মেলনের অভ্যর্থনা কমিটির দায়িত্বে ‘ফেলুদা’

- Advertisement -

সোমবার হাজার হাজার মানুষ কারফিউ-আবদ্ধ দ্বীপ জুড়ে রাস্তায় নেমেছিল এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের সমর্থকদের লক্ষ্যবস্তু করেছে, যিনি পরে পদত্যাগ করেছেন। এক দিনের অশান্তির পরে রাজাপক্ষে পদত্যাগ করেন একজন সাংসদ সহ পাঁচজন নিহত এবং ১৮৯ জনেরও বেশি আহত হওয়ার কারণে সরকার সমর্থকরা লাঠিসোঁটা এবং ক্লাবে সজ্জিত বিক্ষোভকারীদের আক্রমণ করেছিল। একটি বিবৃতিতে, প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে যে তিনি জ্বালানি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ আমদানি এবং ঊর্ধ্বমুখী দামের ঘাটতি নিয়ে দেশ জুড়ে কয়েক সপ্তাহের অশান্তির বিক্ষোভের পরে একটি অন্তর্বর্তী, ঐক্য সরকার গঠনে সহায়তা করার জন্য পদত্যাগ করছেন।

আরও পড়ুন : বামেদের যুব উৎসব মনে করাল  “Hope 86” এর স্মৃতি 

দিনের শুরুতে, রাজাপক্ষের অনুগতরা ৯ এপ্রিল থেকে কলম্বোর ডাউনটাউনে সি-ফ্রন্ট গালে ফেস প্রমনেডে রাষ্ট্রপতির কার্যালয়ের বাইরে ক্যাম্পিং করা নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর হামলা চালায়। গ্রামীণ এলাকা থেকে বাসে করে প্রধানমন্ত্রীর কয়েক হাজার সমর্থক তাঁর নিকটবর্তী সরকারি বাসভবন থেকে বের হওয়ার পর অশান্তির শুরু হয়।