শ্রীলঙ্কার বন্দরে চিনের জাহাজ, চিন্তায় ভারত

0
13

খাস ডেস্ক : এই মাসের মধ্যেই চিনা জাহাজ পৌঁছবে শ্রীলঙ্কার বন্দরে। একদিকে চিন-তাইওয়ান দ্বন্দ্ব নিয়ে চলছে জোর জল্পনা। এর মধ্যেই শ্রীলঙ্কার দরজায় চিনের প্রবেশ নিয়ে উদ্বেগ বাড়াচ্ছে ভারতের। ভারত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতেই অগস্ট মাসেই চিনা জাহাজ হাজির হবে শ্রীলঙ্কার বন্দরে।

১১ থেকে ১৭ অগস্টের মধ্যেই চিনা জাহাজ উপস্থিত হবে শ্রীলঙ্কার দক্ষিণ প্রান্তের হামবানতোতা বন্দরে। সীমান্ত সংঘাতের কারণেই ভারতের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে এই বিষয়টি। তাই ভারত কড়া নজর রাখছে এই বিষয়ের ওপর। তবে জানা গিয়েছে এটি একটি ‘রুটিন মহড়া’। তাতেও কিন্তু নিশ্চিন্ত হতে পারছে না ভারত। এমনিতেই ভারত চিন দ্বন্দ্ব দির্ঘকালীন বিষয় হয়ে দাঁড়িয়েছে। তার মধ্যে আন্তর্জাতিক ক্ষেত্রেও মার্কিনমুলুক এবং তাইওয়ান বিষয়ে ক্ষুব্দধ চিন নানান ফন্দি আঁটছে। ভারত তাই এখন থেকেই কড়া নজরদারি রাখছে।

শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র নালিন হেরথ জানিয়েছেন, এটি একটি রুটিন মহড়া মাত্র। ভারত, চিন, রাশিয়া, জাপান ইত্যাদি দেশের জাহাজ তাঁদের জল সীমানায় এলে তার অনুমতি দেয় চিন। পরমাণু অস্ত্র বহনকারী জাহাজকে আটকান হয় শুধু। তাই চিনের জাহাজ উইয়ান ওয়াং-৫ নোঙর করা নিয়ে শ্রীলঙ্কার অসুবিধা হওয়ার কথা নয়। অন্যদিকে শ্রীলঙ্কার দিক থেকে জানানো হয়েছে, জাহাজটি পরিকাঠামোর দিক থেকে ভীষণ উন্নত। শুধু পর্যবেক্ষণের উদ্দেশ্যেই এই জাহাজকে নোঙর করা অনুমতি দিয়েছে। এরকমই জানিয়েছে শ্রীলঙ্কা।