তবে কি চীনের পরবর্তী রাষ্ট্রপতি লি কিয়াওমিং, জল্পনা বিশ্বরাজনীতিতে

0
18
China

খাস খবর ডেস্ক : যতো সময় এগোচ্ছে, ততোই চীনের (China) কমিউনিস্ট পার্টির নেতৃত্বের বদলের ইঙ্গিত মিলছে। উজবেকিস্তানের সমরকন্দে এসসিও সম্মেলন থেকে ফিরে আসার পর কার্যত অন্তরালে রয়েছেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং। এই ঘটনায় একাধিক মহল থেকে দাবি করা চ্ছে, চীনের রাষ্ট্রপতিকে গৃহবন্দী করে রাখা হয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মির পক্ষ থেকে। 

আরও পড়ুন : শুভেন্দুর সম্পত্তি নিয়ে কাঁথিতে দাঁড়িয়ে প্রশ্ন তুললেন মীনাক্ষী

- Advertisement -

চীনের (China) বিভিন্ন সামাজিক মাধ্যম থেকেও দাবি করা হচ্ছে, কমিউনিস্ট দেশে সেনা অভ্যুত্থান কার্যত নিশ্চিত হয়ে পড়েছে। এর পিছনে যুক্তি হিসেবে অনেকেই তুলে ধরছেন কোনও কারণ ছাড়া প্রায় ৯০০০টি ফ্লাইট বাতিলের ঘটনা। এরপরেই চর্চা শুরু হয়েছে, তবে কি সত্যিই চীনের নেতৃত্বের বদল ঘটতে চলেছে? যদিও চীনের কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, আগামী মাসে জিনপিংয়ের নেতৃত্বে দলের সম্মেলন হবে, কিন্তু এরপরেও গুজব থামছেনা, বরং নতুন বিষয় নিয়ে চর্চা শুরু হয়েছে যে চীনের পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন? এই ক্ষেত্রে একজনের নাম ঘুরছে সামাজিক মাধ্যমের দেওয়ালে দেওয়ালে। 

সেই নামটি হল লি কিয়াওমিং।  লি কিয়াওমিং ২০১৭ সালে চীনের কমিউনিস্ট পার্টির ১৯তপম কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হন। এর পাশপাশি তিনি পিপলস লিবারেশন আর্মির অন্যতম শীর্ষ স্থানীয় অফিসার। ২০১৭ সাল থেকে তিনি নর্দার্ন থিয়েটার কমান্ডের কম্যান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। সামাজিক মাধ্যমে চীনের সেনাবাহিনীর একটি বিশাল কনভয়ের ভিডিও পোস্ট করে অনেকেই দাবি করছেন কনভয়টি বেজিংয়ের দিকে এগোচ্ছে।