খালি হাতে ফেরাচ্ছে না আমেরিকা, মোদীকে ১৫৭টি ভারতীয় মূর্তি উপহার বাইডেন প্রশাসনের

0
142

খাস খবর ডেস্ক: তিন দিনের মার্কিন সফর শেষে ইতিমধ্যেই দেশের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে খালি হাতে তাঁকে দেশে ফেরাচ্ছে না আমেরিকা। মোদীকে ১৫৭টি ভারতীয় মূর্তি তুলে দিয়েছে আমেরিকা। উপহার পেয়ে বাইডেন প্রশাসনকে ধন্যবাদও জানিয়েছেন মোদী।

কী কী মূর্তি উপহারে পাচ্ছেন মোদী? ১৫৭টি শিল্পকর্মের মধ্যে ৭১টিই বিভিন্ন সাংস্কৃতিক নিদর্শন। বাকিগুলি নানা মূর্তি। যার মধ্যে ৬০টি হিন্দু, ১৬টি বৌদ্ধ, ৯ টি জৈন মূর্তি রয়েছে। ধাতু, পাথর, পোড়ামাটি সমস্ত কিছু দিয়ে তৈরি মূর্তিই রয়েছে প্রধানমন্ত্রীর পাওয়া উপহারে।

প্রসঙ্গত, ট্রাম্প সরকারের পতনের পর অনেকেই আশঙ্কা করেছিলেন ভারত-আমেরিকা সম্পর্ক নিয়ে। তবে সবকিছু যেন আগের মতোই রয়েছে। মার্কিন সফরে যাওয়ার সময় সেদেশের উপ রাষ্ট্রপতি কমলা হ্যারিসের জন্যও উপহার নিয়ে গিয়েছিলেন। ভারতীয় বংশোদ্ভূত কমলার জন্য পূর্ব পুরুষের স্মৃতি জড়িত একটি উপহার দিয়েছেন মোদী। বাইডেন থেকে শুরু করে কোয়াডের অঅন্তর্গত বিভিন্ন দেশের প্রধানমন্ত্রীর জন্যও উপহার নিয়ে গিয়েছিলেন তিনি৷

কূটনৈতিক মহলের মতে, মোদীর এই তিন দিনের মার্কিন সফর এক কথায় সফল। এই সফরে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হয়েছে। সন্ত্রাসবাদ ইস্যু থেকে শুরু করে একাধিক সমস্যা নিয়ে কথা বলেছেন রাষ্ট্রনেতারা।