অং সান সু চি-কে পাঁচ বছরের কারাদণ্ড জান্তা আদালতের

0
30

খাস খবর ডেস্ক: মায়ানমারে জান্তা সরকারের রোষের মুখে ডি ফেক্টো নেত্রী অং সান সু চি। সু চি-র নামে একাধিক দুর্নীতির অভিযোগ ইতিপূর্বে এনেছিল জান্তা সরকার। সেই সব অভিযোগ প্রমাণিত হয়েছে। এর ফলে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে সু চি-কে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

সূত্রের খবর, সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অবৈধভাবে ক্ষমতা দখলের পর সু চি-র নামে ১১টি দুর্নীতির মামলা দায়ের করা হয়েছিল। এর মধ্যে কেবল প্রথমটির রায় ঘোষণা করা হল। আর তার ফলেই ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে নোবেলজয়ী নেত্রীকে। এখনও ১০টি মামলার রায় ঘোষণা বাকি। যদিও একটি অভিযোগও স্বীকার করছেন না সু চি।

ইতিপূর্বেই সেনাবাহিনীর বিরুদ্ধে উস্কানি এবং টেলিকমিউনিকেশন আইন ভঙ্গের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল সু চি-কে। আর তার জেরে ৬ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাঁকে। তবে এখনও সু চি-কে কারাগারে যেতে হয়নি।

আরও পড়ুন: এবারে ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে তদন্ত করবে আইসিসি

যেহেতু এখনও অনেকগুলি মামলা সু চি-র নামে চলছে, সেহেতু তাঁকে গৃহবন্দি করে রাখা হয়েছে। এদিকে সু চি-র বিচারও চলছে সম্পূর্ণ স্বৈরাচারী উপায়ে। জানা যাচ্ছে, কোনও সংবাদ মাধ্যমকে এই বিচারে উপস্থিত থাকতে দেওয়া হয়নি। এমনকি সু চি-র আইনজীবীরাও কোনও গণমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না।