মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন Anwar Ibrahim

0
22

কোয়ালালামপুর: অবশেষে মামল্যেশিয়ার প্রধানমন্ত্রীর পদে আসীন হতে চলেছেন প্রবীণ বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম। বৃহস্পতিবারই শপথ নিতে চলেছেন আনোয়ার ইব্রাহিম(Anwar Ibrahim)। মালয়েশিয়ার পাকাতান হারাপান জোটের এই নেতার নাম মনোনীত করেছেন রাজা সুলতান আবদুল্লাহ। রাজপ্রাসাদের পক্ষ থেকে জানানো হয়েছে, মালয়েশিয়ার স্থানীয় সময়ে বিকাল ৫টার সময়ে রাজার কাছে শপথ নিতে হাজির হবেন আনোয়ার ইব্রাহিম।

আরও পড়ুন হায়দ্রাবাদকে হারাতেই হবে, বার্তা দিমিত্রির

- Advertisement -

শনিবারই সাধারণ নির্বাচনে দুই দলের (একটি আনোয়ারের নেতৃত্বে অন্যটি মুহুইদ্দিন ইয়াসিনের নেতৃত্বে) কোনোটিই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এই দুই দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ঝুলন্ত পার্লামেন্টের সম্মুখীন হয় দেশ। ের ফলে রাজনৈতিক সংকট দেখা যায় সারা দেশে। এরপরেই রাজা হস্তক্ষেপ করেন এই বিষয়ে। এরপরেই রাজা মনোনীত করেন ইব্রাহিম আনোয়ারকে(Anwar Ibrahim)। এই বিষয়ে রাজপ্রাসাদের পক্ষ থেকে মনে করিয়ে দেওয়া হয়েছে, যে জিতবে সে সব জিতবে না, যারা হেরেছে তাঁরা সব হারেনি। পাশাপাশি এও বলা হয়, রাজনৈতিক সংকটের কারণে সাধারণ মানুষের মধ্যে যাতে চাপ না সৃষ্টি হয় সেই কারণে দেশের একটি স্থায়ী সরকারের প্রয়োজন যা জাতীয় উন্নয়ন এবং অর্থনৈতিক উন্নতি সাধন করবে।

আরও পড়ুন ঘানার বিপক্ষে ম্যাচে বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে Ronaldo

প্রসঙ্গত, মালয়েশিয়ার পার্লামেন্টের মোট আসন সংখ্যা ২২২। ১৯ নভেম্বর এই ২২২ আসনের মধ্যে আনোয়ার পাকাতান হারাপান সর্বোচ্চ ৮২ আসন পায়। অন্যদিকে মুহুইদ্দিন ইয়াসিনের পেরিকাতন ন্যাসিওনাল জোট পায় দ্বিতীয় সর্বোচ্চ ৭৩ এবং ক্ষমতাসীন জোট বারিসান ন্যাসিওনালের পায় ৩০ আসন। মাওল্যেশিয়ার সরকার গঠনের জন্য প্রয়োজন ১১২টি আসন। শেষ পর্যন্ত সুলতানের ওপরে দায়িত্ব এসে পড়ে। এরপরেই দলগুলির নেতাদের সঙ্গে বসে জোট সরকারের প্রস্তাব দেন তিনি। এরপরেই রাজার হস্তক্ষেপে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন ইব্রাহিম আনোয়ার।