সমুদ্রে নয়, পুকুরেই করা হচ্ছে মুক্তোচাষ, উঠে এল তাক লাগিয়ে দেওয়ার মত ছবি

0
22

খাস খবর ডেস্ক: মুক্তো থাকে ঝিনুকে। ঝিনুক মূলতঃ জন্মায় নদীতে কিংবা সমুদ্রের নোনাজলে। কিন্তু এবারে পুকুরেই রমরমিয়ে চলেছে এক বিশেষ প্রকৃতি প্রায় ৮ হাজার ঝিনুকের চাষ। সম্প্রতি এমন ছবি উঠে আসছে।

আরও পড়ুন: চূড়ান্ত বিপদের আভাস, পৃথিবী আক্রমণ পারে দুর্ধর্ষ এলিয়েনের দল, কেউ বাঁচব না

ঘটনার পটভূমি বাংলাদেশের নওগাঁর আত্রাই উপজেলার পাঁচুপুর ইউনিয়নের জগদাস গ্রাম। সেখানেই একটি পুকুরে মাছ চাষের পাশাপাশি সগৌরবে মুক্তোচাষ চালিয়ে যাচ্ছেন কবির হুসেন নামের জনৈক ব্যক্তি। যিনি জানাচ্ছেন, পুকুরে মুক্তোচাষ করে নাকি যথেষ্টই সাফল্যের মুখ দেখেছেন তিনি। আর স্বাভাবিকভাবেই তাঁকে দেখে পুকুরে মুক্তো চাষ করতে আগ্রহী হচ্ছেন গ্রামের আর পাঁচজন।

এমনকি দেশের মৎস্য দফতরের তরফ থেকেও এ বিষয়ে উদ্যোক্তাদের আর্থিক এবং অন্যান্য সহযোগিতা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এদিকে কবীর হুসেন জানান, “প্রায় ৮ ঝিনুক এক বিশেষ পদ্ধতিতে পুকুরে চাষ করা হচ্ছে। আর এই ঝিনুকগুলিতে আমি প্রায় ১৫ হাজার বিভিন্ন ডিজাইনের নিউক্লিয়াস প্রতিস্থাপন করেছি।” এরই সঙ্গে যোগ করেন, “আশা করছি এই ঝিনুকগুলি থেকে বছরে প্রায় ১৫ হাজার মুক্তো তো পাওয়া যাবেই। এতে প্রায় ৭-১০ লাখ টাকা লাভ হবে।”

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

জলে ৩ ফুট পরপর ভাসছে ফাঁকা প্লাস্টিকের বোতল। আর সেখানে জলের ১ ফুট তলায় রয়েছে একটি করে প্লাস্টিকের পাত্র। প্রতিটি পাত্রে মোট ২০টি করে জীবন্ত ঝিনুক। ঠিক এভাবেই জগদাস গ্রামের পুকুরটিতে মুক্তোর চাষ চালিয়ে যাচ্ছেন কবীর হুসেন।