টানা বর্ষণে প্রবল বন্যা এবং বিধ্বংসী ভূমিধ্বস, মৃত ৩৮

0
48

খাস খবর ডেস্ক: লাগাতার বর্ষণে প্রবল বন্যা। তার জেরে ভয়াবহ ভূমিধ্বস। ফলে কমপক্ষে ৩৮ জনের মৃত্যু ঘটেছে। এছাড়া প্রভূত পরিমাণ সম্পত্তি ক্ষতিগ্রস্ত।

আরও পড়ুন: ক্রিমিয়া থেকে মোটেই সেনা প্রত্যাহার করেনি রাশিয়া, স্যাটেলাইটে মিলল প্রমাণ

ঘটনাটি ঘটেছে ব্রাজিলের পেট্রাপোলিস শহরে। যা রাজধানী রিও-র উত্তরে একটি পাহাড়ি এলাকায় অবস্থিত। টানা বৃষ্টিপাতের জেরে মঙ্গলবার সেখানে বন্যা এবং ভূমিধ্বস দেখা দেয়। আর তাতে শুধু জনের ৩৮ জনের প্রাণহানি ঘটেছে, তা-ই নয়। ক্ষয়ক্ষতির পরিমাণও প্রভূত। ঘরবাড়ি চুরমার হয়ে গিয়েছে। বন্যার তোড়ে ভেসে গিয়ে একাধিক গাড়ি।

উপায়ান্তর না দেখে এলাকায় জরুরি অবস্থা জারি করতে বাধ্য হন স্থানীয় মেয়র। ফলে ১৮০ -রও বেশি সেনা মোতায়েন করা হয়েছে উক্ত এলাকায়। তাদের নেতৃত্বে উদ্ধারকাজ এবং অনুসন্ধান চালাচ্ছে উদ্ধারকারী দলের সদস্যরা। জানা যাচ্ছে, একটি বিশেষ অনুসন্ধান দলেরও যোগ দেওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন: সময়মত ফুল না ফোটায় মালিদের কারাদণ্ড দিলেন কিম জং উন

পেট্রাপোলিস ব্রাজিলের একটি উল্লেখযোগ্য পর্যটন কেন্দ্র। কিন্তু ভৌগলিক অবস্থানের দিক থেকে অনেকটাই ঝুঁকিপূর্ণ। এর আগেও ২০১১ সালে এ অঞ্চলে একটি ভয়াবহ ভূমিধ্বস হয়, যাতে মৃত্যু ঘটেছিল ৯০০ -রও বেশি মানুষের। এদিকে ব্রাজিলের রাষ্ট্রপতি জেইর বলসোনারো এ মুহূর্তে রাশিয়ায় সফর করছেন। তিনি বন্যা এবং ভূমিধ্বসে ক্ষতিগ্রস্তদের অবিলম্বে সাহায্যের অঙ্গীকার করেছেন।