১০০ দিনের কাজ বন্ধ হওয়ায় পুজোর মুখে রোজগার নেই অস্থায়ী শ্রমিকদের

0
69
partha chatterjee

কাঁথি: কেন্দ্র টাকা দিচ্ছে না। টাকার অভাবে থমকে গিয়েছে ১০০ দিনের কাজ। কেন্দ্রের এই ‘বঞ্চনা’র কারণে গ্রামাঞ্চলে কাজ বন্ধ হয়ে গিয়েছে। ১০০ দিনের কাজ বন্ধ হওয়ায় পুজোর মুখে রোজগার নেই অস্থায়ী শ্রমিকদের। পুজোর মুখে এই পরিস্থিতিতে কেন্দ্রকেই দুষে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন কাঁথির আইনজীবী আবু সোহেল৷

সূত্রের খবর, নিজের বক্তব্যের স্বপক্ষে এদিন ওই আইনজীবী আদালতে একাধিক তথ্য পেশ করেন৷ পেশ করা তথ্যে তিনি আদালতকে জানিয়েছেন, এখনও পর্যন্ত রাজ্যের প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা বকেয়া কেন্দ্রের কাছে। রাজ্যের প্রাপ্য টাকা পেতে হাইকোর্ট হস্তক্ষেপ করুক। বস্তুত, কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার কেন্দ্রকে চিঠি লেখার পরও সেই টাকা মেলেনি। এই জনস্বার্থ মামলায় মুখ্যমন্ত্রীর সেই চিঠির কথাও তুলে ধরা হয়েছে। উল্লেখ করা হয়েছে, এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৬হাজার কোটি টাকা বকেয়া। তাতে কাজ করতে অসুবিধা হচ্ছে। মামলাটি গৃহীত হয়েছে আদালতে।

- Advertisement -

কেন্দ্র-রাজ্যের দ্বন্দ্বের মাঝে উন্নয়নমূলক প্রকল্পের টাকা পাঠানো আপাতত স্থগিত। বিশেষত গ্রামোন্নয়নের নানা কাজে কেন্দ্রীয় প্রকল্পের বরাদ্দ অর্থ পাওয়া না গেলে কাজ এগিয়ে নিয়ে যাওয়া অসম্ভব বলে দাবি বাংলার শাসকদলের৷ এমনকী মুখ্যমন্ত্রী নিজে এবিষয়ে একাধিকবার কেন্দ্রকে চিঠি পাঠিয়েছেন। দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের সময়ও তিনি বকেয়া টাকা দ্রুত পাঠানোর কথা বলেছেন। কিন্তু এসবের পরও টাকার অভাবে থমকে গিয়েছে ১০০ দিনের কাজ। এবার তা নিয়ে আদালতের হস্তক্ষেপ চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হলেন আইনজীবী। পুজোর পর মামলার শুনানির সম্ভাবনা।

আরও পড়ুন: শ্লীলতাহানির অভিযোগ তোলার জন্য নির্যাতিতার ওপর চাপ, কাঠগড়ায় মমতার পুরপ্রধান