কোচবিহারে উলোটপুরাণ, দেখা নেই বৃষ্টির, ব্যাঙের বিয়ে দিলেন গ্রামবাসীরা

0
63

তুফানগঞ্জ: মোকার বিদায এবং নতুন করে তৈরি হওযা নিম্নচাপের দাপটে সোমবার বিকেল থেকে রাজ্যের একাধিক জেলায় হয়েছে ঝড় বৃষ্টি৷ কোচবিহারের তুফানগঞ্জ এলাকা অবশ্য এখনও বঞ্চিত ঝড় বৃষ্টি থেকে৷ দীর্ঘদিন ধরে এলাকায় দেখা নেই বৃষ্টির। বেলা বাড়ার সঙ্গে তাপমাত্রার পারদ পৌঁছে যাচ্ছে চল্লিশের ঘরে। বাতাসে গরম হল্কা৷ রাস্তায় যেন আগুন ছুটছে৷ এমন অবস্থায় একদিকে যেমন গরমে নাজেহাল পরিস্থিতি অপরদিকে অনাবৃষ্টির কারণে ব্যাপক ক্ষতি হচ্ছে কৃষিকাজে। এই পরিস্থিতিতে মাথায় হাত পড়েছে কৃষকদের।

আরও পড়ুন: বন্ধ ভাতা, জিয়ন কাঠির সন্ধানে ‘মৃত’ বামপন্থী সিনিয়র সিটিজেন

- Advertisement -

তাই বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দিলেন কোচবিহারের তুফানগঞ্জ ১ ব্লকের অন্ধরান ফুলবাড়ি ২ গ্রাম পঞ্চায়েতের উল্লার খেওয়া ঘাট গঙ্গাবারি এলাকার বাসিন্দারা। সোমবার সারা রাত ধরে চলে বিয়ের অনুষ্ঠান। যেভাবে মানুষের বিয়ে হয়, ঠিক তেমনভাবেই ব্যান্ড বাজিয়ে পুরোহিত দিয়ে ব্যাঙের বিয়ের আয়োজন করা হয় । গোটা গ্রামবাসী এই বিয়ের আনন্দে মেতে ওঠে। শুধুমাত্র বিয়ে নয়, ভোজ খাওয়ারও ব্যবস্থা করা হয় এই বিয়ের অনুষ্ঠানে।

আরও পড়ুন: ‘সাত দিনে নার্স, তিন বছরে ডাক্তার বানিয়ে গ্রামের লোককে কি শহিদ করতে চান’ মমতাকে প্রশ্ন দিলীপ ঘোষের

গ্রামবাসীদের বিশ্বাস, এই ভাবে ব্যাঙের বিয়ে দিলে ইন্দ্রদেব খুশি হবেন এবং তার কৃপায় বৃষ্টিও হবে। এই দিনের এই ব্যাঙের বিয়েতে অংশগ্রহণ করে এলাকার প্রায় ২০০ জন গ্রামবাসী। বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হল রাতে৷ তারপরই ভোরের দিকে হালকা বৃষ্টিপাতও হয়েছে কোচবিহার জেলায়। স্বভাবতই, অন্ধ কুসংস্কারের প্রতি একাংশের বিশ্বাস যেন আরও বেড়েছে৷ যদিও এলাকার বিজ্ঞান মনস্ক মানুষজন বলছেন, আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে আগাম পূর্বাভাস ছিল বিহার ও ওড়িশার বায়ুমন্ডলের উপরের স্তরে নিম্নচাপ সৃষ্টি এবং বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প অনুপ্রবেশের জন্য ১৫ মে থেকে ২০ মে পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝড়ের সম্ভাবনা রয়েছে। তাঁদের কথায়, ‘ঝড়ে বক মরে, ফকিরের কেরামতি বাড়ে!’

আরও পড়ুন: Horoscope Today : আজ কি সত্যি আপনার ধনপ্রাপ্তি ঘটবে নাকি অনটন, রইল বিস্তারিত

আরও পড়ুন: ফের নিম্নচাপের দাপট, কোথায় বৃষ্টি, কোথায় তাপপ্রবাহ রইল বিস্তারিত