রাজ্যের স্কুলস্তরে ‘শিশু সংসদ’ প্রকল্পের রূপায়ন নিয়ে তীব্র প্রতিবাদ কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর

0
37

‘শিশু সংসদ’ প্রকল্প আর তার নির্দেশিকার তীব্র প্রতিবাদ করেছেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডাঃ সুভাষ সরকার। তার মতে, এ রাজ্যে শিক্ষা ব্যবস্থাকে লাটে তুলে দিয়েছে বর্তমান রাজ্য সরকার। কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডাঃ সুভাষ সরকার বৃহস্পতিবার বাঁকুড়ায় রাজ্য সরকারের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সংসদ গঠনের সিদ্ধান্তের কঠোর বিরোধিতা করেন।

রাজ্যের স্কুল শিক্ষা দফতর সারা রাজ্য জুড়ে প্রত্যেকটি স্কুলে শিশু সংসদ তৈরি করতে চলেছে। ছাত্র-ছাত্রীদের দায়িত্ববোধ, সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা, নিজেদের মতামত রাখার এবং নেতৃত্ব দানের ক্ষমতা রয়েছে কিনা সেটি শিশু সংসদের মাধ্যমে গড়ে উঠবে বলে শিক্ষা দফতরের ধারণা।

- Advertisement -

কিন্তু এর কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর সাফ কথা, শিশু সংসদ তৈরির ফলে শিশুর দৃষ্টিভঙ্গি পরিবর্তনের পাশাপাশি শিশুর শিক্ষা বিকাশেও অনেক বিঘ্ন ঘটবে।

আরও পড়ুনঃ ভারতীয় নোটে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবির রাখার দাবি বিজেপি নেতার

তিনি আরো বলেন, ‘এইসবের মাধ্যমে শিশু মনে রাজনীতি ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এইসব না করে জাতীয় শিক্ষানীতি ২০২০ খোলা মনে মেনে সে অনুযায়ী কাজ করা উচিত। যাতে জাতীয়স্তরে প্রতিযোগিতায় ছাত্রছাত্রীরা ভালোভাবে ফল করতে পারে এবং এই নিয়ে তিনি যথেষ্ট আশাবাদী।’

রাজ্য শিক্ষা দফতরের পক্ষ থেকে জানানো হয় শিশু সংসদে যোগ দিতে পারবেন পঞ্চম থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীরা। স্বাস্থ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী, খাদ্যমন্ত্রীর মত নানা পদ থাকবে এই শিশু সংসদে। শিশু সংসদের প্রত্যেকটি স্কুলে কি কাজ হবে তার জন্য রাজ্য স্কুল শিক্ষা দফতর আট দফার একটি গাইড লাইন দিয়েছে।

প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এই শিশু সংসদের সভাপতি হবেন। শিশু সংসদের মাধ্যমে মিড ডে মিলে নজরদারি, স্কুলের কি কি জিনিসের প্রয়োজনীয়তা রয়েছে তা লক্ষ্য করা। বিতর্ক আলোচনা সভা আয়োজন করা সহ নানা কাজ পরিচালিত হবে। আগামী কিছুদিনের মধ্যেই প্রত্যেকটি স্কুলে এই নির্দেশিকা পাঠানো হবে।

সূত্রের খবর, প্রাথমিক শিক্ষা পর্ষদ ও মধ্যশিক্ষা পর্ষদ রাজ্যজুড়ে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলোকে ঠিক কালীপুজোর ছুটির পরে এই নির্দেশিকা গুলি পাঠাবে।

এখন দেখার বিষয় কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর রাজের এই প্রকল্পের বিরোধিতায় কি পদক্ষেপ নেয় শিক্ষা দফতর।