হাই কোর্টের নির্দেশে স্থগিতাদেশ, এখনই ২৫ লক্ষ টাকা জরিমানা দিতে হবে না অভিষেককে

0
62
Abhishek Banerjee

খাসডেস্কঃ কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (abhishek banerjee) মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশে মাঝে হস্তক্ষেপ করতে চাইল না শীর্ষ আদালত। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল না কোন রক্ষা কবচ। অর্থাৎ আপাতত কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই কিংবা ইডি। তবে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে ২৫ লক্ষ টাকা জরিমানার যে নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট, তাতে স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত।  ১০ জুলাই এই মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুন :Skeleton Rescue: কপালে সিঁদুর, প্রেস কোয়ার্টারের ফাঁকা জায়গায় পড়ে মানুষের মাথার খুলি

- Advertisement -

শুক্রবার সুপ্রিম কোর্টে বিচারপতি জেকে মাহেশ্বরী এবং বিচারপতি পিএস নরসিমহার অবকাশকালীন বেঞ্চ জানায়, বাকি তদন্তে এখনই হস্তক্ষেপ করবে না আদালত। কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় আগেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। গত শনিবার অভিষেককে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। সেই বিষয়ে সোমবার শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করেন অভিষেকের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। এই মামলার দ্রুত শুনানির আর্জিও জানানো হয়। “পরের বার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে গ্রেফতার করা হবে” বলে শীর্ষ আদালতে আশঙ্কা প্রকাশ করেন মনু সিঙ্ঘভি। কিন্তু দ্রুত শুনানির আর্জি মঞ্জুর করা হয়নি।

আরও পড়ুন :খারাপ ভাষা প্রয়োগ করলে “মেরে হাত পা গুঁড়িয়ে দিন”, নিদান তৃণমূলের দাপুটে নেতা আরাবুল ইসলামের

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল অভিযোগ করেছিলেন, দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি এবং সিবিআই তাঁকে অভিষেকের নাম বলার জন্য চাপ দিচ্ছেন। অভিযোগ জানিয়ে নিম্ন আদালতে চিঠিও দেন কুন্তল। তার পর পুলিশি হস্তক্ষেপ চেয়ে সেই চিঠি যায় হেস্টিংস থানায়। এই মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ ছিল, কেন্দ্রীয় সংস্থা চাইলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে জিজ্ঞাসাবাদ করতে পারবে। হাই কোর্টের নির্দেশের বিরুদ্ধে সরাসরি সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অভিষেক (abhishek banerjee)। তার পর সুপ্রিম কোর্ট মামলার বেঞ্চ বদলে দেয়। শুনানি হয় বিচারপতি অমৃতা সিন্‌হার এজলাসে। নতুন বিচারপতিও সিবিআই জিজ্ঞাসাবাদ সংক্রান্ত পুরনো নির্দেশই বহাল রাখেন। তার পর সিবিআই নোটিস দিয়ে শনিবার অভিষেককে নিজাম প্যালেসে ডেকে পাঠায়।