Cyclone: জোড়া ফালায় বিধ্বস্ত সুন্দরবন, নোনা জলে প্লাবিত চাষের জমি

0
30

সুদেষ্ণা মণ্ডল, গঙ্গাসাগর: আয়লার ক্ষতি এখনও পূরণ হয়নি, তারওপর লকডাউনের ফলে কর্মহীন এই অঞ্চলের বহু মানুষ, তারমধ্যেই নিম্নচাপ ও অমাবস্যার কোটালের জোড়া ফালায় পুরনো ইয়াসের স্মৃতি ফিরে এসেছে সুন্দরবনে। নদী বাঁধ ভেঙ্গে প্লাবিত এলাকা। নোনাজল ঢুকে নষ্ট হয়েছে কয়েকশো বিঘা ধানের জমি।

আরও পড়ুনঃ Tourist Spot: রোজকার একঘেয়েমি জীবন, মুক্তি পেতে চাইলে ঘুরে আসুন মিনি সুন্দরবন থেকে

নিম্নচাপ ও অমাবস্যার কোটাল এর জেরে শনিবার রাতে হুগলি নদীতে জলস্ফীতি দেখা যায়। হুগলি নদীতে জলোচ্ছ্বাসের ফলে সাগরের মনসামারি গ্রামের নদী বাঁধ ভেঙ্গে নোনা জল গ্রামে ঢুকে পড়েছে। স্থানীয় ও প্রশাসন সূত্রে খবর, শনিবার রাতে মাবস্যার কোটাল এর জেরে নদী বাঁধে ফাটল দেখা দেয়। তার জেরে ভেঙে যায় নদী বাধ। ভাঙা বাঁধ দিয়ে নদীর জল হু হু করে ঢুকতে থাকে গ্রামের মধ্যে। বাড়ি-ঘরের পাশাপাশি বিঘার পর বিঘা চাষের জমি প্লাবিত হওয়ার আশঙ্কা তৈরি হয়। ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকার মানুষ।

স্থানীয় কৃষক অশ্বিনী কুমার দাস বলেন, নিম্নচাপের আগাম সর্তকতায় তড়িঘড়ি জমি ধান কাটা শুরু করেছিলাম। কিন্তু অসময়ে বৃষ্টি আসায় বহু ধান মাঠে পড়েছিল। শনিবার রাতে অমাবস্যার কোটাল এর জেরে নদী বাঁধে ফাটল দেখা দেয়। হঠাৎই হুগলি নদীর জল নদী বাঁধ ভেঙে প্রবেশ করতে শুরু করে। আর এই নোনা জলে প্লাবিত হয় চাষের জমি। কার্যত বৃষ্টির নোনা জলের জেরে চাষিদের মাথায় হাত।

আরও পড়ুনঃ Nagaland Firing: ‘দেশের ভূমিতে সাধারণ মানুষ বা নিরাপত্তারক্ষী কেউ নিরাপদ নয়’, নাগাল্যান্ড ইস্যুতে কেন্দ্রকে আক্রমণ রাগার