আসছে ঘূর্ণিঝড় মোকা, কেমন প্রস্তুতি নিচ্ছে রাজ্য দমকল, জানালেন সুজিত

0
61
sujit bosu on mocha

কলকাতাঃ চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় মোকা (mocha)। কতটা প্রস্তুত রাজ্য। দমকল বিভাগের পক্ষ থেকে কী প্রস্তুতি নেওয়া হচ্ছে। জানালেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু।

আরও পড়ুন :রাতভর অভিযান চালিয়ে ময়নায় বিজেপি বুথ সভাপতি খুনে গ্রেফতার আরও ৩  

- Advertisement -

৮ টি জেলায় প্রস্তুত ৮২ টি টিম। উপকূলবর্তী এলাকায় আগামী মঙ্গলবার থেকে প্রচার শুরু করবে তাঁর বিভাগ। মানুষকে সচেতন করতেই এই প্রয়াস। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্যের কন্ট্রোল রুমের সঙ্গে হাত মিলিয়ে কাজ করবে দমকল। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় জল জমে গেলে পুরসভার সঙ্গে সহযোগিতা করবে দমকল। পাশাপাশি বিধাননগরের জন্য একটি স্পেশাল টিমও রেডি রাখা হবে। অর্থাৎ মোকা মোকাবিলায় সার্বিকভাবে প্রস্তুত রাজ্যের দমকল বিভাগ। বললেন মন্ত্রী সুজিত বসু।

আরও পড়ুন :আবারও ঘূর্ণিঝড়, সিঁদুরে মেঘ দেখছেন সুন্দরবনবাসী

আরও পড়ুন :লকআপে ঢোকার আগে রবীন্দ্র স্মরণ, কবি গুরুর কবিতা পাঠ করে মুক্তির কোন পথ খুঁজলেন পার্থ?

প্রসঙ্গত কোথায় আছড়ে পড়বে মোকা (mocha)? ইতিমধ্যেই তা জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। জানা গিয়েছে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলেই আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়৷ আগামিকালই এই নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণাবর্তে পরিণত হবে৷ আগামী পরশু দিন ১০ তারিখ আরও শক্তি বাড়িয়ে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে৷  ১১ মে পর্যন্ত ঘূর্ণিঝড়টি প্রাথমিক ভাবে উত্তর উত্তর পশ্চিম দিকে পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপরে এগোতে থাকবে৷ তার পর গতিমুখ পরিবর্তন করে সেটি উত্তর উত্তর পূর্ব দিকে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলের দিকে এগোবে৷ তবে কবে এই ঘূর্ণিঝড় বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে আছড়ে পড়বে, তা এখনও বলতে পারেননি আবহবিদরা৷একই ভাবে মওকার প্রভাবে ওড়িশা এবং বাংলায় কতটা প্রভাব পড়বে, সে বিষয়েও এ দিন বিশদে কিছু জানানো হয়নি৷