হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ রাজ্য

0
58
CAA

কলকাতাঃ কলকাতা হাই কোর্টের (kolkata high court)  রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রাজ্য সরকার। মহার্ঘ ভাতা বা ডিএ মামলায় (DA case) কলকাতা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ। শুক্রবার হাই কোর্টে বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চে হলফনামা দিয়ে সে কথা জানালেন রাজ্যের আইনজীবী।

আরও পড়ুন : Imran Khan-এর চিন্তায় জনপ্রিয় এই অভিনেত্রী, অপরাধীর কড়া শাস্তির দাবি

- Advertisement -

রাজ্যের ডিএ বনাম কেন্দ্র সরকারের ডিএ। কেন্দ্রের হারে ডিএ দিতে হবে রাজ্য সরকারের কর্মীদের। রাজ্য সরকারি কর্মচারি সংগঠনের এই দাবি বহুদিনের। আগেও এই নিয়ে আদালত পর্যন্ত মামলা গড়িয়েছে। এদিনও তার ব্যতিক্রম হল না। চলতি বছরের ২০ মে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, তিন মাসের মধ্যে বকেয়া মহার্ঘ ভাতা মেটাতে হবে রাজ্য সরকারকে। যার জেরে রাজ্যের সরকারি কর্মীদের ৩১ শতাংশ হারে ডিএ দিতে হবে। কিন্ত সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও ডিএ না দেওয়ায় হাই কোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়। এর মধ্যেই ডিএ নিয়ে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার।

আরও পড়ুন : Tet Corruption: এখনও ধরাছোঁয়ার বাইরে বিশেষ প্রভাবশালী, আদালতকে ইঙ্গিত সিবিআইয়ের

আরও পড়ুন : কর্মী ছাঁটাইয়ে তোড়জোড়, সাময়িকভাবে বন্ধ থাকবে Twitter-এর অফিস, বাড়বে কি ভোগান্তি

এর মধ্যেই ডিএ নিয়ে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার। ডিএ বা মহার্ঘ ভাতা  মামলায় (DA case) রাজ্যের আর্জি খারিজ করে দেয় কলকাতা হাই কোর্ট। বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ পূর্ব নির্দেশই বহাল রাখল। এ নিয়ে তৃতীয় বার রায় পুনর্বিবেচনার রাজ্যের আর্জি খারিজ করা হয় আদালতে। ফলে রাজ্য সরকারি কর্মীদের পক্ষেই এই রায় যায়। রায় দিতে গিয়ে আদালতের পর্যবেক্ষণ ছিল, রাজ্যের আবেদনের কোনও যৌক্তিকতা নেই।