SSC Recruitment: আজ ফের এসএসসি মামলার শুনানি, নজরে হাইকোর্টের রায়

0
84

খাস খবর ডেস্ক: আজ, বুধবার ফের কলকাতা হাইকোর্টে এসএসসি মামলার শুনানি। এর আগে এসএসসি-র গ্রুপ ডি নিয়োগে সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। তার জেরেই এদিন ফের এসএসসি মামলার শুনানি হতে চলছে। নজর থাকবে হাইকোর্টের রায়ের ওপর।

প্রসঙ্গত, এর আগে এসএসসি গ্রুপ ডি নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ সোমবার এই নির্দেশ দেওয়া হয়েছিল। জয়েন্ট ডিরেক্টরের নেতৃত্বে কমিটি গঠন করার পাশাপাশি, কবে তাঁদের নিয়োগ করা হবে সেইসব বিষয় জানতে চাওয়া হয়েছিল। যদিও গ্রুপ-ডি নিয়ে এখনও ধোঁয়াশা কাটেনি। আগের চেয়ে চাপ আরও বেড়েছে। গ্রুপ-ডি নিয়োগ মামলায় দিল্লি সিবিআই দফতর থেকে চাওয়া হয়েছে রিপোর্ট। এবিষয়ে ইতিমধ্যেই দিল্লির হস্তক্ষেপের আভাসও পাওয়া গিয়েছে। তবে মঙ্গলবার সিবিআই কোনও কমিটি গঠন করছে না। যদিও আগামীকাল অর্থাৎ বুধবার কলকাতা হাইকোর্ট থেকে এই মামলা সংক্রান্ত নথি সংগ্রহ করবে সিবিআই।

আরও পড়ুন-Sundarbans: ফের নদীতে ভেসে উঠল হরিণের মৃতদেহ, চাঞ্চল্য এলাকায়

জানা গিয়েছে এদিন সকাল সাড়ে ১০টার মধ্যে মামলা ডিভিশন বেঞ্চে উঠবে। আর এই মামলায় যদি দুপুর তিনটের মধ্যে ডিভিশন বেঞ্চের যদি কোনও আদেশ না আসে তাহলে সিবিআইয়ের তরফে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল কলকাতা হাইকোর্ট থেকে মামলার অনুসন্ধান শুরুর জন্য নথি সংগ্রহ করা হবে। পাশাপাশি ঘোষণা করা হবে অনুসন্ধান কমিটির নামের তালিকা। এছাড়াও এদিন প্রায় ৫০০ জনের নামের তালিকা তুলে দেওয়া হয় আদালতে। এদের নিয়োগ নিয়ম বহির্ভূত ভাবে হয়েছে বলে অভিযোগ রয়েছে। এবার এই মামলা নিয়ে কি রায় দেয় হাইকোর্ট সেটাই দেখার বিষয়ে।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে রাজ্যে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেই মতো ১৩ হাজার নিয়োগ হয়। ২০১৯ সালের মে মাসে সেই গ্রুপ ডি প্যানেলের মেয়াদ শেষ হয়। তারপরেও একাধিক নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ। ২৫ জনের নিয়োগের সুপারিশের কথা জানা গিয়েছে। সেই তথ্য হাইকোর্টের হাতে আসে। কী ভাবে মেয়াদ উত্তীর্ণ নিয়োগ তালিকা থেকে নিয়োগ তারই কৈফিয়ত চায় আদালত।