Municipal Election: শুধু কলকাতা-হাওড়া নয়, রাজ্যের সব পুরভোটে একসঙ্গে ভোট হোক, কমিশনকে বললেন রাজ্যপাল

0
80

খাস খবর ডেস্ক: পুরভোট নিয়ে জট এখনও কাটল না। তবে শুধু হাওড়া-কলকাতায় ভোট নয়, রাজ্যের সব পুরভোট একসঙ্গে করাতে চান রাজ্যপাল। এদিন রাজভবনে রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে এমনটাই জানিয়েছেন রাজ্যপাল। তাই আজই পরভোটের দিন ঘোষণা নয়। যেহেতু কাল হাইকোর্টে শুনানির দিন। সেই কারণেই মামলায় শুনানির পরই দিন ঘোষণার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, সোমবার রাজভবনে রাজ্য নির্বাচন কমিশনারকে ডেকে পাঠান রাজ্যপাল। পুরভোট নিয়ে আলোচনার জন্যই রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে রাজভবনে ডেকে পাঠান রাজ্যপাল। আর সে কথা নিজেই টুইট করে জানিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

আরও পড়ুন-Dubrajpur: অনুব্রতর খাসতালুকে ভরদুপুরে বোমাবাজি, চলল গুলি, আহত ছয়

সোমবার রাজ্যপাল জগদীপ ধনখড় টুইটারে লেখেন, “পশ্চিমবঙ্গ রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস ২৩ নভেম্বর দুপুর ৩টেয় কলকাতা রাজভবনে আসবেন। আসন্ন পুরভোট নিয়ে সংকান্ত তথ্য আলোচনা করবেন তাঁরা।” সংবিধানের কোন ধারায় এই ডেকে পাঠানো, সেই বিষয়টিও টুইটে উল্লেখ করে দিয়েছেন রাজ্যপাল। অন্যদিকে, কলকাতা ও হাওড়ার পুরভোট নিয়ে সর্বদল বৈঠকও ছিল সোমবার। এই বৈঠক আয়োজিত হয়েছিল রাজ্য নির্বাচন কমিশনে। ওই বৈঠকে পুরভোট সংক্রান্ত আলোচনার পাশাপাশি কোভিড পরিস্থিতি মেনে স্বাস্থ্যবিধি রক্ষা করে কী ভাবে ভোট করা যায় তা আলোচনা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের করেছে বিজেপি। বিজেপির দাবি ছিল, শুধু কলকাতা বা হাওড়াতেই কেন পুরভোট করাতে চাইছে রাজ্য সরকার?হাওড়া ও কলকাতায় বিজেপি কিছুটা দুর্বল বলেই এই জায়গায় আগে ভোট করতে চাইছে তৃণমূল। এই বিষয়ে মামলা চলছে কোর্টে। যদিও বিজেপির দায়ের করা মামলায় কোনও রকম সিদ্ধান্ত নেয়নি আদালত।

আরও পড়ুন-Contai: শুভেন্দুর খাসতালুকে তৃণমূলের ধিক্কার মিছিল, চড়ছে রাজনৈতিক পারদ

এরপরই এবিষয়ে রাজ্য নির্বাচন কমিশন জানায়, এখনই পুরভোটের বিজ্ঞপ্তি জারি করা যাবে না। ইতিমধ্যেই পুরভোট নিয়ে মামলা দায়ের করা হয়েছে কোর্টে। আর সেই মামলা চলাকালীন কোনও রকম ভাবেই ভোটের বিজ্ঞপ্তি জারি করবে না কমিশন। পাশাপাশি এবিষয়ে রাজ্য ও রাজ্য নির্বাচন কমিশনকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিল আদালত। আগামী বুধবার এই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানা গিয়েছে।