Mamata Banerjee: উদ্বোধনের মাত্র ২ বছরের মাথায় দারুণ সাড়া, পরিসংখ্যান তুলে সাফল্যের কথা জানালেন মুখ্যমন্ত্রী নিজেই

২০২১ এ এই প্রকল্পের কথা ঘোষণা করেন মমতা

0
42
mamata-banerjee Mid Day Meal

কলকাতা : রাজ্য সরকারের ‘চোখের আলো’ প্রকল্প (Chokher Alo Scheme) সফল। সাড়া মিলছে ব্যাপক হারে। টুইট করে সকলের সঙ্গে সেই কথা ভাগ করে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

আরও পড়ুন :Local Train: ভোগান্তি, রবিবার সারাদিন বন্ধ ট্রেন

- Advertisement -

চোখের চিকিৎসা এবং অন্ধত্ব প্রতিরোধে ২০২১ সালে ‘চোখের আলো’ প্রকল্প (In 2021 Chokher Alo Scheme was Inaugurated) চালু করেছিল রাজ্য। চালু হওয়ার ২ বছরের মধ্যেই ভাল সাড়া মিলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী (Chief Minister)। রীতিমত পরিসংখ্যান দিয়ে সাফল্যের খতিয়ানও তুলে ধরলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। বললেন, প্রকল্প চালুর পর থেকে ১০ লক্ষ মানুষের ছানি অপারেশন করানো হয়েছে। পাশাপাশি, ১৫ লক্ষ স্কুল পডুয়া এবং ৪৫ বছরের বেশি বয়সিদের বিনামূল্যে চশমা দেওয়া হয়েছে।

আরও পড়ুন :মেসির দেরি হয়েছে বলেই কি বিশ্বকাপ জিততে দেরি হচ্ছে ভারতের, অদ্ভুত যুক্তি শাস্ত্রীর

আরও পড়ুন :ভয়াবহ আগুনে পুড়ল ৭টি গাড়ি, মৃত্যু গাড়িতে ঘুমিয়ে থাকা নিরাপত্তারক্ষীর

এই প্রসঙ্গে সেই সময় মমতা (Mamata Banerjee) বলেছিলেন, ‘‘চোখের আলো নামে একটি প্রকল্প (Chokher Alo Scheme)  চালু করছি। এই প্রকল্পে আগামী ৫ বছরে ২০ লক্ষ বয়স্ক মানুষের সম্পূর্ণ বিনামূল্যে ছানি অপারেশন করা হবে। এমনকি প্রয়োজন অনুসারে আমরা বিনামূল্যে চশমাও দেব।’’ তিনি আরও বলেছিলেন, ‘‘আমাদের লক্ষ্য, ২০২৫ সালের মধ্যে প্রত্যেকের চোখের সুস্থতা। সকলের জন্য চক্ষু-স্বাস্থ্য।’’ নবীন থেকে প্রবীণ, নবজাতক থেকে বৃদ্ধ— এই প্রকল্পের আওতায় সকলেরই চোখের চিকিৎসা করানোর কথা জানিয়েছিল রাজ্য সরকার।