DA আন্দোলনে গ্রেফতার ৪৭, এই ঘটনায় ক্ষোভ প্রকাশ বিচারপতি গাঙ্গুলির

0
26
DA agitator arrest

কলকাতা- মহার্ঘ ভাতা (DA)-র দাবিতে রাজ্য সরকারি কর্মচারীদের বিক্ষোভে গতকাল অর্থাৎ বুধবার উত্তপ্ত হয়ে ওঠে ধর্মতলা চত্বর। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয় আন্দোলনকারীদের। অভিযোগ ঘুষি মেরে কিছু আন্দোলনকারীর মুখ ফাটিয়ে দেয় পুলিশ। আন্দোলনকারীদের বিরুদ্ধে পাল্টা মারধরের অভিযোগ আনে পুলিশও। পুলিশের কাজে বাধা, পুলিশকর্মীদের মারধর করা হয়েছে এই অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির 147, 148, 149, 332, 353, 506, 509 সহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয় । আন্দোলনকারীদের মধ্যে ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের মধ্যে ১১ জন মহিলা বলে জানা গেছে। অভিযুক্তদের আজ ব্যাঙ্কশাল কোর্টে তোলা হয়। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

da

- Advertisement -

আরও পড়ুন : বদলা নিল তৃণমূল, গুজরাটে ভোট প্রচারে বিদেশি যোগ, নির্বাচন কমিশনে অভিযোগ

টানাহ্যাচড়া, রক্ত, ধস্তাধস্তি। বুধবার আন্দোলনের সম্মুখ সমরে ছিলেন রাজ্যের সরকারি চাকুরীজীবীরা। এদিন মহার্ঘ ভাতা (DA)-র দাবিতে আবারও উত্তাল হয়ে ওঠে ধর্মতলা চত্বর। কেন্দ্রের সমান বকেয়া মহার্ঘ ভাতা কবে পাওয়া যাবে? এই দাবিতেই বুধবার বিধানসভা অভিযানে নামে রাজ্য সরকারের বেতনভুক এবং পেনশনভুক্ত কর্মচারীদের ৩০টি সংগঠন। বিক্ষোভকারীরা জমায়েত করে আকাশবানী ভবন থেকে বিধানসভার দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। পথে দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। আন্দোলনকারীদের আটকাতে তৎপর হয় পুলিশ। ঘটনাস্থলে উপস্থিত হন উচ্চপদস্থ পুলিশ আধিকারিকরাও। তবে বিপুল সংখ্যক বিক্ষোভকারীদের সামলাতে হিমসিম খেতে হয় পুলিশবাহিনীকে।

DA

আরও পড়ুন :মিঠুনের সামনেই বিজেপিকে সাংসদকে গো ব্যাক শ্লোগান

বুধবারের এই ঘটনায় মন্তব্য করেন স্বয়ং কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একটি মামলার শুনানি চলাকালীন তিনি বলেন, ‘ডিএ আন্দোলনে গতকাল হাইকোর্টের কয়েকজন কর্মী গ্রেফতার’ এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা।

আরও পড়ুন :লক্ষ্মীবারে ফের লক্ষ্মীলাভ, রাজ্যকে ৮ হাজার ২০০ কোটি টাকা দিল কেন্দ্র

বকেয়া DA’র দাবিতে পথে নেমে, পুলিশের ধাক্কাধাক্কি থেকে নিস্তার পাননি, অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরাও। এদের মধ্যে অনেকের দাবি, ডিএ বকেয়া থাকার ফলে তাঁরা পেনশনে অনেক টাকা কম পাচ্ছেন। হাইকোর্ট ডিএ-কে অধিকার বললেও, সেই অধিকার মিলবে কবে? উত্তর নেই কারও কাছে। পেট্রোল-ডিজেল অগ্নিমূল্য! নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি যেন রেকর্ড ভাঙা-গড়ার খেলায় নেমেছে! এই পরিস্থিতিতে সংসার চালাতে, সরকারি চাকরি থেকে অবসর নেওয়া এই প্রবীণদের ভরসা পেনশনটুকু। কিন্তু, ডিএ (DA) বকেয়া থাকায়, এখন হাতে পাচ্ছেন অনেক কম টাকা। এদিন ডিএ মামলায় অভিযুক্তদের তরফে প্রশ্ন করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। শুনানির শুরুতেই তিনি পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। কেন তাঁদের গ্রেফতার করা হয় সেই নিয়েও প্রশ্ন তোলা হয়। আপাতত রায় স্থগিত রাখা হয়েছে।