বেত, বাঁশকে পেছনে ফেলে বাজার  কাঁপাচ্ছে এখন প্লাস্টিকের লাটাই

চিনা মাঞ্জা দেওয়া এই লাটাইগুলি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৫০ টাকায়।

0
23
china plastic made latai

মালদহ: শীত পড়তেই উত্তরবঙ্গে শুরু হয় আকাশ দখলের লড়াই। অর্থাৎ ঘুড়ির (kite) লড়াই। আট থেকে আশি সকলেই মেতে ওঠেন লাটাই হাতে। বাড়ির খোলা ছাদ বা খোলা মাঠ, ছুটির দিনে ব্যস্ততা থাকে তুঙ্গে। লাটাই হয় সাধারণত বেতের বা বাঁশের। কিন্তু শীত আসতেই মালদহের ঘুড়ির বাজারে ধরা পড়ল এক অন্য ছবি। বাজারে ছেয়ে গেছে প্লাস্টিকের তৈরি লাটাই (plastic made latai)। জানা যাচ্ছে, প্লাস্টিক বা ফাইবারের লাটাইয়ের দাম বেত বা বাঁশের লাটাই থেকে তুলনামূলকভাবে অনেকটা কম এবং সেই সঙ্গে আধুনিকও। লাটাইয়ের পাশাপাশি কাগজের ঘুড়ি বন্ধ হয়ে এখন প্লাস্টিকের ঘুড়ির বিক্রির চাহিদা বাড়ছে ক্রমাগত।

আরও পড়ুন : Shraddha Murder Case: দিল্লি পুলিশ উদ্ধার করল শ্রদ্ধার দেহ কাটতে আফতাবের ব্যবহৃত অস্ত্র

- Advertisement -

প্রসঙ্গত দেশ জুড়ে ইলেকট্রনিক্স সরঞ্জামে দাপট রয়েছে চিনা কোম্পানির। দীপাবলি আসতেই বাজার ছেয়ে যায় চিনা টুনি বাল্বে। এবার বাজার ছেয়ে গেছে চিনা লাটাইয়ে। দাম তুলনামূলকভাবে কম হওয়ায় মার খাচ্ছে দেশজ বাজার। সূত্রের খবর প্লাস্টিকের লাটাই চোরাপথে দেশে প্রবেশ করছে। নেপাল হয়ে শিলিগুড়ির পথে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে। মালদহ শহরের দেশবন্ধু চিত্তরঞ্জন মার্কেট, নেতাজি পুরো মার্কেট , রবীন্দ্র এভিনিউ, নেতাজি সুভাষ রোড , মকদমপুর মার্কেট সহ বিভিন্ন এলাকায় অলিগলির দোকানগুলিতে মিলছে চিনা মানজা দাওয়া প্লাস্টিকের ও ফাইবারের তৈরি লাটাই । চিনা মাঞ্জা দেওয়া এই লাটাইগুলি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৫০ টাকায়। আর বেতের তৈরি লাটাইয়ের দাম ২০০ থেকে ২৫০ টাকা। বলতে গেলে চিনা লাটাই এখন বাজার কাঁপাচ্ছে ।

আরও পড়ুন : মৃত বান্ধবীর আংটি খুলে নতুন বান্ধবীকে উপহার, শ্রদ্ধা খুনে আফতাবের নৃশংসতায় হতবাক পুলিশও

আরও পড়ুন : ডিসেম্বরে কদিন বন্ধ ব্যাঙ্ক, কোন দিন মিলবে পরিষেবা, জানুন ছুটির তালিকা…

মালদহের এক শ্রেণির মানুষ শীতের মরশুমে ঘুড়ি (kite) ও লাটাই (latai) বিক্রি করেন। মানিকচকের শেখপুরা এলাকার লাটাই প্রস্তুতকারক এমাদুল শেখ , বদিরুদ্দীন শেখদের বক্তব্য, এটি এক ধরনের কুটির শিল্প বলা যেতে পারে। দীর্ঘদিন ধরে আমরা শীতের মরশুমে লাটাই বিক্রি করে থাকি। শহরের বিভিন্ন বাজারগুলিতে এবছর সেই লাটাই বিক্রির চাহিদা অনেকটাই কমে গেছে। কারণ চিনা মাঞ্জা দেওয়া ফাইবার বা প্লাস্টিকের লাটাই (plastic made latai)।