ডিমের আকাল মেটাতে বাজারে হাজির GST মুরগি

0
94

জলপাইগুড়ি: রাজ্যের চাহিদার অনুপাতে দেশি মুরগির অভাব ক্রমবর্ধমান। কারণ, দেশি মুরগির ডিম দেওয়ার ক্ষমতা কম৷ এবং যে পরিমান ডিম দেয় তার অনেকটাই মানুষের খাদ্য হিসেবে লেগে যায়৷ তাই বাজারে ডিমের আকাল মেটাতে হাজির GST মুরগি (GST chicken)!

নাহ্, কোনও হেঁয়ালি নয়৷ দেশি মুরগির সঙ্গে আমেরিকার রোড আইল্যান্ড ব্রিড মুরগির মিশ্রণ ঘটিয়ে সমস্যা মেটানোর উদ্যোগ। চলতি ভাষায় যার নাম, জিএসটি মুরগি। জলপাইগুড়ির মোহিতনগর মুরগি খামারের চলছে এই বিশেষ পদ্ধতির মুরগি উৎপাদন৷ শুধু তাই নয়, রাজ্য সরকারের এনআরজিএনএ প্রকল্পে মহিলাদের স্বনির্ভর করার জন্য বাড়িতে এখন দেওয়া হচ্ছে এই জিএসটি মুরগি৷ কারণ এই মুরগি বহুদিন ডিম দিতে পারে।

- Advertisement -

সম্প্রতি এই বিষয়ে জলপাইগুড়ির মোহিত নগরের মুরগি খামারের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর ডাঃ প্রদীপ কুমার সাহা জানান, এই বিশেষ প্রজাতির মুরগি বছরে প্রায় ১৭৫ টি ডিম দেয়৷ যেগুলো থেকে আমরা বিশেষ পদ্ধতিতে বাচ্চা তৈরি করে পঞ্চায়েত সমিতি, বিডিও অফিস এই সমস্ত প্রতিষ্ঠানে পাঠিয়ে দিই৷ তারাই উপভোক্তাদের কাছে পৌঁছে দেয় এই আমেরিকান রোড আইল্যান্ড ব্রিড এর মুরগি ছানা৷ এই মুরগি গ্রামের দেশি মুরগির সঙ্গে মিলন ঘটিয়ে মুরগির সংখ্যা বৃদ্ধিতে সাহায্যে করবে। এর ফলে চাহিদা অনুযায়ী জোগান এবং উৎপাদনে ভারসাম্য অটুট থাকবে৷ স্বভাবতই, রাজ্যের বাজারে ক্রমেই চাহিদা বাড়ছে জিএসটি মুরগির (GST chicken)৷ বিক্রেতারা বলছেন, সাধারণ মুরগির চেয়ে এই মুরগি স্বাদেও বেশ কয়েককদম এগিয়ে৷

আরও পড়ুন: মানব-ত্রুটির কারণেই শিয়ালদহে দুই ট্রেনের ধাক্কা, চালকের ‘মোটিভ’ খতিয়ে দেখছে রেল

আরও পড়ুন: সায়নীতেই আস্থা রাখলেন নেত্রী, তবু ভেসে আসছে পরিবারতন্ত্রের টিপ্পনি

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor