Ramjan Fruit Price: রমজানের শুরুতে ফলের বাজার কেমন

‘রোজা’র অর্থ হল সংযম।

0
84
roja fruit price

মালদহ: আজ থেকে শুরু পবিত্র রমজান মাসের রোজা (Roja) । রমজানের শুরুতে খুশিতে মেতে উঠেছেন মুসলিম সম্প্রদায়ের মানুষজন। প্রয়োজনীয় সামগ্রী কিনতে মালদহের কনুয়া বাজারে বেশ ভিড়।

আরও পড়ুন :আর্থিক ডামাডোলের মধ্যে দুয়ারে সরকার কর্মসূচিতে ২৫০ কোটি, জবাব দিলেন ফিরহাদ

- Advertisement -

একেই জুম্মাবার সেইসঙ্গে রমজান মাসের প্রথম রোজা। তাই সকাল থেকে জমে উঠেছে বাজার। আম, খেজুর, আপেল, নাশপাতি, আঙুর। রকমারি ফল সাজিয়ে বসেছেন বিক্রেতারা। নিজেদের পছন্দ মতো ফল দরদাম করে কিচ্ছেন মানুষজন। করোনা কালে ফলের বাজার ভালো না গেলেও দুঃসময় কেটেছে। সব মিলিয়ে সারাদিনের বিক্রি বাট্টা বেশ ভালোই জানাচ্ছেন বিক্রেতারা।

আরও পড়ুন :Water Crisis: গরম পড়তেই জলের জন্য হাহাকার, সমস্যা মেটাতে পাশে দাঁড়াল BSF

আরও পড়ুন :হাটে হাড়ি ভাঙলেন ব্রাত্য, জানিয়ে দিলেন নিয়োগ কেলেঙ্কারির নেপথ্যে কারা

প্রসঙ্গত আমরা প্রশ্ন করতেই পারি রোজা (Roja)  কী? ‘রোজা’র অর্থ হল সংযম। রোজা পালন ইসলাম ধর্মের পাঁচটি মূল ভিত্তির একটি। ভোরের সূক্ষ আলো থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার,পাপাচার, কামাচার এবং সেই সঙ্গে যাবতীয় ভোগ-বিলাস থেকেও বিরত থাকার নাম রোজা। ইসলামি বিধান অনুসারে, প্রতিটি প্রাপ্তবয়স্ক মুসলমানের জন্য রমযান মাসের প্রতি দিন রোজা রাখা অবশ্য পালনীয়। পাশাপাশি রোজার কিছু মৌলিক আচার আছে। যা ফরজ বলে চিহ্নিত। সুস্থ-সবল প্রাপ্তবয়স্ক মুসলিমকে অবশ্যই রোজা রাখতে হবে। কিন্তু শারীরিক অসমর্থতার কারণে সে এই দায়িত্ব থেকে আপাতভাবে মুক্তি পেতে পারে।