Dengue: করোনার দোসর হয়ে হাজির ডেঙ্গু, সংক্রমণ রুখতে তৎপর পুরসভা

0
55

বরানগর: একেই করোনার দাপট। অন্যদিকে এই সময় চিন্তায় ফেলেছিল ভাইরাল ফিভার। আর এবার দেখা মিলছে ডেঙ্গুর। গত কদিন যাবত একাধিক ডেঙ্গু রোগীর হদিশ পাওয়া গিয়েছে। একদিকে পুজোর পর বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। তারপর আবহাওয়ার পরিবর্তনের জন্য ভাইরাল ফিভারে আক্রান্ত হয়েছেন অনেকেই। আর এবার এর মধ্যেই চিন্তায় ফেলেছে ডেঙ্গু।

আরও পড়ুন-Deadbody recover: সদ্য বিবাহিত বধূর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার ঘিরে রহস্য, তদন্তে পুলিশ

প্রসঙ্গত, গত বছর এই একই সময়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ৭৯৪ জন।চলতি মাসে দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৪ হাজার ৯১৬ জন। আর গত সাতদিনেই রাজ্যে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৪৭ জন। যার শীর্ষে রয়েছে কলকাতা। কলকাতাতেই আক্রান্ত হয়েছে ২৭৩ জন।

তাই এবার ডেঙ্গুর সংক্রমণ রুখতে পদক্ষেপ গ্রহণ করছে পুরসভা। জানা গিয়েছে, বরানগর পুরসভা এলাকায় বিভিন্ন ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ ক্রমশ বাড়ছে। বিশেষ করে ৩ নম্বর ওয়ার্ড ও 9 নম্বর ওয়ার্ডে। তাই আজ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে বড়নগর পুরসভার উদ্যোগে জনগণের মধ্যে সতর্কবার্তার লিফলেট প্রচার করেছেন কয়েকজন কর্মী।

প্রশাসনের পক্ষ থেকে এদিন বিভিন্ন এলাকায় ফ্লেক্স লাগিয়ে সেখানে কি করতে হবে সেটা লিখে দেওয়া হচ্ছে। বড়নগর পুরসভার ৩৪ টি ওয়ার্ডে টিম গঠন করে তাদের সঙ্গে ভেক্টর কন্ট্রোল টিমকে সংযুক্ত করা হয়েছে। জমা জলের আধার পাত্র দেখলেই সেই টিমের সদস্যরা সেগুলোতে ডেঙ্গুর লার্ভা আছে কিনা খতিয়ে দেখছে। ওয়ার্ডে স্প্রে করা হচ্ছে মশার তেল। পাশাপাশি যে সমস্ত বাড়িগুলোতে জঞ্জাল হয়ে আছে সে সমস্ত বাড়িগুলি লাগানো হচ্ছে নোটিশ বোর্ড।

আরও পড়ুন-Sundarbans: বিপর্যয় কাটিয়ে ফের সেজে উঠতে চলেছে সুন্দরবনের অন্যতম রানী ‘মৌসুনি’ 

উল্লেখ্য, রাজ্যের এই অবস্থা নিয়ে চিন্তায় পড়েছেন চিকিৎসকরা। রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে গোটা রাজ্যে। একদিকে করোনা অন্যদিকে আবার ডেঙ্গুর দাপট। চিকিৎসা না পেয়ে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে না অনেকেই। এখনও সতর্ক না হলে বড় বিপদ এড়ানো সম্ভব নয় বলেই মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।