৭৩ তম পুজোয় ৭১ ফুট শিবলিঙ্গ

0
42
durga puja

কোচবিহার : হাতে মাত্র কয়েকটা দিন। চরম ব্যস্ততার মধ্যে কাটছে পুজো মণ্ডপগুলির। জোরকদমে চলছে মণ্ডপ সজ্জার কাজ। কোচবিহারের (coochbehar) ক্লাবগুলির মধ্যে বেশ নাম করা ক্লাব হল টাকা গাছ । চলতি বছরে এই পুজো মণ্ডপে দেখা যাবে ৭১ তম শিবলিঙ্গ।

৭৩ তম বছরে পড়ছে টাকা গাছ ক্লাবের পুজো। ৭১ ফুট শিবলিঙ্গ এই পুজোর বিশেষ আকর্ষণ। মূলত কাঠ, বাঁশ, প্লাইউড ইত্যাদি পরিবেশবান্ধব জিনিস দিয়েই চলছে মণ্ডপ তৈরির কাজ। জানা গেছে অসমের একটি মন্দিরের শিবলিঙ্গের আদলে মণ্ডপটিতে শিবলিঙ্গ গড়ে তোলা হচ্ছে। কোচবিহার টাকা গাছ ক্লাবের সদস্য শুভজিৎ চক্রবর্তী জানান,”করোনার জন্য গত দু’বছর ধরে আমরা বড় পূজো করতে পারিনি। এ বছর আমাদের ক্লাবের পুজো ৭৩ তম বছরে পা দিল। ৭৩ তম বছর কে স্মরণীয় করে রাখতেই এবারে আমাদের থিম ৭১ ফুটের শিবলিঙ্গ। অসমের একটি মন্দিরে শিবলিঙ্গর আদলে এই শিবলিঙ্গটি তৈরি করা হচ্ছে। আমরা আশা করছি আমাদের পুজো এবারেও দর্শনার্থীদের মন জয় করবে এবং মণ্ডপে প্রচুর ভিড় হবে। ক্লাব সদস্য শুভজিৎ চক্রবর্তীর আরও দাবি, ” যে বছর ক্লাবের পুজো ৫০ বছরে পদার্পণ করে সেই বছর আমাদের পুজো সকলের নজর কেড়েছিল। প্রচুর ভিড় হয়েছিল। দুর-দুরান্ত থেকে দর্শনার্থীরা এসেছিলেন।”

- Advertisement -

রাত পোহালেই মহালয়া। সেই উপলক্ষে ঘাটে ঘাটে শুরু হয়ে গেছে মহালয়ার (mohalaya)প্রস্তুতি। পিতৃপুরুষদের উদ্দেশে জল দান করতে ঘাটে ঘাটে জড়ো হবে হাজার হাজার মানুষ। রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি কলকাতার বিভিন্ন ঘাটে মহালয়ার তোড়জোড় শুরু হয়ে গেছে। পূর্বপুরুষদের শ্রদ্ধা জানাতে তিল,জব,ফুল নিয়ে মহানন্দা নদীতে তর্পণ করবেন বহু মানুষ। এদিন বেহাল রামকৃষ্ণ মিশন ঘাট পরিষ্কারে উদ্যোগ নিল ইংরেজবাজার পুরসভা। ঘাটের অবস্থা ভালো নয়। চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে জঞ্জাল। ঘাটে নেমে কচুরিপানা ও অন্যান্য জঞ্জাল পরিষ্কারের কাজ শুরু করা হল। পুণ্যার্থীদের সুবিধার্থে মাটি ফেলা হল ঘাটে। মহালয়ার শেষে দেবী দুর্গার আরাধনায় মেতে উঠবেন আপামর বাঙালি। মণ্ডপে মণ্ডপে শুরু হবে ঠাকুর দেখার ঢল।