Water Crisis: গরম পড়তেই জলের জন্য হাহাকার, সমস্যা মেটাতে পাশে দাঁড়াল BSF

0
27
water crisis

হলদিবাড়ি: এলাকায় পানীয় জলের সংকট (Water Crisis) মেটাতে পাশে দাঁড়াল বিএসএফ (BSF)। ভারত বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা সামিলাবাসের ঘটনা। বিএসএফের তরফে উদ্বোধন করা হল জলের ট্যাঙ্কের।

আরও পড়ুন :Shantanu Banerjee on SSC SCAM: দুর্নীতির শেখর কত দুরে, সত্যি জানার দিনক্ষণ জানিয়ে দিলেন শান্তনু

- Advertisement -

জল চাই জল। গরম পড়তেই পানীয় জলের জন্য তীব্র হাহাকার। এক ঘটি জল পেতেও যেন হুড়োহুড়ি পড়ে যায়। এই পরিস্থিতিতে গ্রামবাসীদের পাশে দাঁড়াল বিএসএফ। শুক্রবার হলদিবাড়ি ব্লকের হেমকুমারি গ্রাম পঞ্চায়েতের  সামিলাবস বিএসএফের ১৫ নম্বর ব্যাটেলিয়নের পক্ষ থেকে উদ্বোধন করা হল পাম্প হাউজের। উদ্বোধনের মঞ্চে হাজির ছিলেন বিএসএফের উচ্চ পদস্থ কর্তারা।

আরও পড়ুন :SSC SCAM: নম্বর বৃদ্ধিতে কি ঢিলেমি, আদালতে সশরীরে হাজিরা দিয়ে ক্ষমা চাইলেন এসএসসির চেয়ারম্যান

আরও পড়ুন :Duare Sarkar:  সময়সীমা মাত্র ২০ দিন, ভোটের মুখে দুয়ারে সরকার নিয়ে SOP প্রকাশ করল রাজ্য

এই ছবি শুধুমাত্র হলদিবাড়ির নয়। বাঁকুড়া, পুরুলিয়ার প্রত্যন্ত এলাকারও ছবি। যেখানে একঘটি জল পেতে রীতিমত লাঠালাঠি হওয়ার জোগাড়। সম্প্রতি বাঁকুড়ার এক গ্রামের জল সংকটের (Water Crisis)   ছবি উঠে আসে। যেখানে দেখা যাচ্ছে শুকনো নদীবক্ষের মাটি খুঁড়ে জল বের করতে হচ্ছে। যেটুকু বের হয়, সেটুকুই সারাদিনের সম্বল।  পানীয় জলের সংকট সেখানে যেন বিভীষিকা হয়ে দাঁড়িয়েছে। গ্রামের মধ্যে সরকারি জলের লাইনের সংযোগ স্থাপন হলেও তাতে জল আসে না বলে অভিযোগ। ফলে বছরভর জলকষ্টের যন্ত্রণার সম্মুখীন হতে হয় গ্রামবাসীদের। ছান্দার গ্রাম পঞ্চায়েত এলাকার একপ্রান্ত দিয়ে বয়ে গেছে শুকিয়ে যাওয়া শালী নদী। সেই নদীই এখন গ্রামের ‘লাইফলাইন’। বাধ্য হয়ে সকাল থেকেই পানীয় জল জোগাড় করতে হাঁড়ি, কলসি নিয়ে গ্রামের পুরুষ, মহিলা- সকলেই বেরিয়ে পড়েন। নদীবক্ষ খুঁড়ে একটু বেশি জল পাওয়ার আশায়। নদী থেকে যেটুকু জল মেলে তা সারাদিনের জন্য যথেষ্ট নয় বলেই জানান গ্রামবাসীরা।