গতানুগতিক! ভোটের আগে ফের সেটিং তত্ত্বে সরব বাম, বিজেপি, কংগ্রেস, ছেড়ে কথা বলছে না তৃণমূলও

0
54
bjp leader suvendu adhikari

খাসডেস্কঃ এক যোগে সিপিএম-কংগ্রেসকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (suvendu adhikari)।  তাঁর মুখে উঠে এসেছে সেটিং এর তত্ত্ব। এদিন বিজেপি (bjp) নেতা শুভেন্দু বলেন, “যত চুরির রায় দিচ্ছে হাইকোর্ট, তাঁদের কংগ্রেস নেতা তথা আইনজীবী অভিষেক মনু সিংভি বাঁচাচ্ছেন। সেই কংগ্রেসের সঙ্গেই আবার জোট করেছে সিপিএম।” অন্যদিকেই, বিজেপি-তৃণমূল সেটিংয়ের অভিযোগ তুলেছে বাম-কংগ্রেস। সামনেই পঞ্চায়েত নির্বাচন। আর তার আগে নেতাদের মুখে উঠে আসছে সেটিং তত্ত্বের কথা। রবিবার সোনারপুরের একটি সভায় যোগ দেন শুভেন্দু।

আরও পড়ুন :আগেভাগে মুখ্যমন্ত্রীর অনুমোদন নিয়ে পার্কিং ফি বাড়ানোর পথে পুরসভা, প্রথমবারের ঘটনার পর আগাম সতর্কতা

- Advertisement -

পাল্টা বিজেপির সঙ্গে তৃণমূলের সেটিং তত্ত্ব খাঁড়া করছে বাম-কংগ্রেস। এ প্রসঙ্গে বাম নেতা সুজন চক্রবর্তী বলেন, “কোর্টের নির্দেশে সিবিআই তদন্ত করছে। অপরাধীরা ধরা পড়ছেন। মাথায় যারা, তাদেরকে ছেড়ে রেখেই সিবিআই চলছে। এটা কিন্তু দিল্লির নির্দেশে তৃণমূলকে সাহায্য করা।”প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেন, “শীর্ষ নেতাদের ডাকবে, একটু খোঁচাবে। ধরছি ধরছি করে একটা আওয়াজ উঠবে। দিদি-মোদীর লুকোচুরি খেলা।”

আরও পড়ুন :ইসরোর মুকুটে আরও একটি পালক, সফলভাবে উৎক্ষেপণ পরবর্তী প্রজন্মের স্যাটেলাইট

অন্যদিকে বামেদের সঙ্গে বিজেপির (bjp) সেটিংয়ের তত্ত্ব খাঁড়া করেছে তৃণমূল। তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “বামেদের ভোটেই বিজেপির বাড়বাড়ন্ত হয়েছিল। এখন বামেরা ঠিক করুক বড় বড় কথা বলার আগে, তারা ভোটটা কাকে দেবে? ভোটটা বিজেপিকে দেবে না নিজেদের কাছে রাখবে?” কুণালের আরও তত্ত্ব, “এই যে বামেদের মিটিং মিছিল হয়, সেখানে যে লোকগুলোকে দেখা যায়, তারাই তো ফিরে গিয়ে আবার পদ্ম ফুলে ভোট দেয়। ওরা হচ্ছে অ্যান্টি তৃণমূল। আর যাদের সবুজ সাথী, কন্যাশ্রীর প্রতি কৃতজ্ঞতা রয়েছে, তারা সরাসরি তৃণমূলকে ভোট দেয়।” তবে এই প্রথম নয়, প্রতিবারই নির্বাচনের আগে রাজনীতিবিদদের এই ‘সেটিং তত্ত্ব’ আক্ষরিক অর্থেই একটি পুরনো তত্ত্ব। সামনেই পঞ্চায়েত নির্বাচন (panchayet election)। তার আগে সাগরদিঘির উপনির্বাচনের ফলাফল একটু হলেও অস্বস্তি বাড়িয়েছে শাসক শিবিরের। অন্তত তেমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের।