ভূতে বিশ্বাসী দিলীপ, বাংলার শিক্ষার আঙিনায় দেখা পেলেন অশরীরীর

গোটা ঘটনায় ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

0
63
dilip ghosh

কলকাতাঃ “ভূতে চালাচ্ছে শিক্ষা । একসময় পশ্চিমবঙ্গ তার শিক্ষা নিয়ে গর্ব করতো। এখন সেই শিক্ষাই হচ্ছে সবচেয়ে দুশ্চিন্তার ব্যাপার।” মধ্যশিক্ষা পর্ষদের টেস্ট পেপারে প্রশ্ন বিভ্রাট নিয়ে মুখ খুললেন দিলীপ ঘোষ (dilip ghosh)।

আরও পড়ুনঃ“আগে বন্ধ করুন অবৈধ কয়লা খনি, নিজেরাই মানুষকে বিপদে ফেলছেন”

- Advertisement -

মালদহের একটি স্কুল পরীক্ষার্থীদের ভারতের মানচিত্রে ‘আজাদ কাশ্মীর’ চিহ্নিত করতে বলেছে। টেস্ট পেপারে রাখা হয়েছে সেই প্রশ্ন। মঙ্গলবার সেই প্রশ্নমালা প্রকাশ্যে আসতেই বিষয়টি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। সরব হন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। তিনি বলেন ‘‘এ নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রীকে খোঁজ নিতে হবে। কে বা কারা এর পিছনে রয়েছেন, জানতে হবে। অভিযোগ সত্যি হয়, প্রকাশকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। যদি সত্যিই হয়, তা হলে তা রাজ্যের তোষণ নীতির পরিণাম। এর মধ্যে জাতীয়তাবাদবিরোধী একটা প্রচ্ছন্ন সুর রয়েছে। বিচ্ছিন্নতাবাদীদের উৎসাহিত করবে এ সব।’

আরও পড়ুনঃশ্রীলঙ্কার বিরুদ্ধে জোড়া শতরানে কিছু যায় আসে না, আজ অগ্নিপরীক্ষা কোহলির

কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলেন আজাদ কাশ্মীরের সুদীর্ঘ ইতিহাস রয়েছে। শিক্ষকদের এই বিষয় থেকে দূরে থাকা উচিৎ বলে তিনি মনে করেন। তবে যে স্কুলের টেস্ট পেপারের (test paper)প্রশ্নপত্র ঘিরে এত বিতর্ক , সেই স্কুলের দাবি ‘আজাদ কাশ্মীর’ নিয়ে তাঁরা কোনও ভুল করেননি। মালদহের সেই রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক তর্পহারানন্দ বিতর্ক উড়িয়ে দিয়ে বলেন, ‘‘আমাদের মাধ্যমিকের টেস্ট পেপার নিয়ে বিতর্ক হয়েছে। ছেলেদের কাছে ইতিহাস তুলে ধরেছি। অন্য কিছু নয়।’’ তিনি এ-ও জানিয়েছেন, এর মাধ্যমে ছাত্রদের মধ্যে কোনও নেতিবাচক ভাবনা তাঁরা ঢোকাতে চান না।

আরও পড়ুন :“ভোট এলে কিছু দেশকে আক্রমণ করবে বিজেপি”…আশঙ্কা প্রকাশ বিহারের মন্ত্রীর

এই ঘটনা নিয়ে দিলীপ ঘোষের (dilip ghosh) মত রাজনীতিবিদরা নানা মন্তব্য করলেও পর্ষদ দাবি করেছে স্কুলের প্রশ্ন টেস্ট পেপারে তোলা হয়েছে। তবে ‘অনিচ্ছাকৃত ভুল, কাশ্মীর লেখা উচিত ছিল’ বিবৃতি দিয়ে জানায় পর্ষদ। গোটা ঘটনায় ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। তিনি বলেন, “এটা পর্ষদের কোনও একটা টেস্ট পেপারে হয়েছে। তাই পর্ষদের থেকে ব্যাখ্যা চেয়েছি। তারা জানিয়েছে ব্যবস্থা নেওয়া হয়েছে। আমি পর্ষদকে বলেছি শুধু ব্যবস্থা নিলে হবে না কঠোর ব্যবস্থা নিতে হবে।”