নিম্নচাপ ও পূর্ণিমার ভরা কোটালের জেরে ফের প্লাবিত সুন্দরবন

0
36

সুদেষ্ণা মণ্ডল, দক্ষিণ ২৪ পরগনা : নিম্নচাপের জেরে শনিবার থেকেই চলছে বৃষ্টি। দক্ষিণ ২৪ পরগনা জেলার উপকূল তীরবর্তী এলাকাগুলিতে চলছে বৃষ্টির দাপট। সোমবারও একই হারে বৃষ্টি অব্যাহত। নিম্নচাপ ও পূর্ণিমার ভরা কোটালে জোড়া ফালায় প্লাবিত দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন উপকূল তীরবর্তী একাধিক এলাকা।

- Advertisement -

একদিকে নিম্নচাপের জেরে বৃষ্টি অন্যদিকে পূর্ণিমার ভরা কোটাল। পূর্ণিমার ভরা কোটালের জেরে দিশাহারা সুন্দরবনবাসী। দক্ষিণ ২৪ পরগনা রায়দিঘি মনি নদীর বাঁধ উপচে এলাকা প্লাবিত। ফের সমস্যার মুখে পড়তে হচ্ছে সুন্দরবনবাসীকে। নদীর নোনা জলে নষ্ট হয়েছে বিঘার পর বিঘা চাষের জমি। অন্যদিকে সুন্দরবনের কুলতলি , কাকদ্বীপ , সাগর ,নামখানা সহ একাধিক জায়গায় নদী বাঁধ উপচে প্লাবিত এলাকা।

রায়দিঘি অঞ্চলের প্রধান প্রভাকর ময়রা জানিয়েছেন, নদীর বাঁধ ভেঙে যায়নি, নদী কেটে সকলে ব্যক্তিগত ফিসারি করেছে, সেই ফিসারি ভেঙে জল ঢুকেছে। কিভাবে এই সমস্যার ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে তাঁরা দেখছেন বলেও তিনি জানান। তিনি আরও জানিয়েছেন, পঞ্চায়েত থেকে গত বছরে এই সমস্যার সমাধানের জন্য মাটি কেটে মাটি ফেলা হয়েছিল। এই বছরে ফের এই সমস্যা নিয়ে তাঁরা ব্যবস্থা নিচ্ছেন বলে আশ্বাস দিয়েছেন তিনি।

গঙ্গাসাগর মন্দির প্রাঙ্গণ জলমগ্ন থাকায় সমস্যায় পড়েছে ব্যবসায়ী থেকে পুণ্যার্থীরা। পর্যটকদের ক্ষেত্রে বাড়তি সর্তকতা নেওয়া হয়েছে ব্লক প্রশাসনের পক্ষ থেকে। উত্তাল সমুদ্র থাকার কারণে বকখালি ও গঙ্গাসাগরে সমুদ্র স্নানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ব্লক প্রশাসন। ব্লক প্রশাসনের পক্ষ থেকে পর্যটকদের সমুদ্র সৈকত থেকে অন্যত্র সরে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। সম্পূর্ণ পরিস্থিতির উপর নজর রাখছে ব্লক প্রশাসন।