মার্চের শুরুতেই গরমে ওষ্ঠাগত প্রাণ, প্রখর দাবদাহের মধ্যেই বসন্তোৎসব

0
58

খাস খবর ডেস্ক: ফেব্রুয়ারির শেষ থেকেই শুরু হয়েছে গরমের দাপট। মার্চ মাস পড়তেই তাপপ্রবাহ বৃদ্ধি পাচ্ছে উত্তরোত্তর। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, রংয়ের উৎসবেও এর ব্যতিক্রম কিছু ঘটবে না। প্রতি বছর দোলে হালকা ঠাণ্ডার রেশ থাকে। কিন্তু এ বছর রং খেলতে বেরিয়ে গরমের হাত থেকে বাঁচটা-ই বড় চ্যালেঞ্জ হতে চলেছে।

আরও পড়ুন: শনিবারের বারবেলায় কাদের রয়েছে আর্থিক উন্নতির সুযোগ, জানুন আজকের রাশিফল

- Advertisement -

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ২-৩ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রির আশেপাশে থাকবে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ থেকে ২৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এছাড়া অন্যান্য জেলাগুলিতে তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রির আশেপাশে থাকবে বলে পূর্বাভাস আলিপুরের।

পাশাপাশি বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৩৩ শতাংশ থাকতে চলেছে। শনিবার সকালের দিকে আকাশ রৌদ্রোজ্জ্বল থাকবে বলেও জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। গরমের চরিত্রে অবশ্য বদল দেখা দিয়েছে। গায়ের ত্বক টানছে। ঘাম হচ্ছে। তবে তা অস্থির করার মত নয়। বরং এই গরমে দ্রুত গলা শুকিয়ে যাচ্ছে।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

এই পরিস্থিতি থেকে রেহাইয়ের একমাত্র উপায় বৃষ্টি। কিন্তু উত্তরবঙ্গের দুএকটি জেলায় হালকা বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা আপাতত নেই। আলিপুর আবহাওয়া দফতরের আধিকারিক গণেশচন্দ্র দাসের কথায়, “এই মুহূর্তে এখানে কোনও ঘূর্ণাবর্ত নেই। উত্তর-পূর্বাঞ্চল থেকে উষ্ণ বাতাস আমাদের অঞ্চলে প্রবেশ করছে। এর ফলেই উষ্ণতা বাড়ছে।” তিনি আরও বলেন, “কলকাতার বাতাসে আর্দ্রতা কমে গিয়ে শুষ্কতা বেড়েছে।”