ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হতে চলছে বিশ্ব, ৫৬০টি দুর্যোগ আছড়ে পড়ার সম্ভাবনা

0
33

খাস ডেস্ক: গত দুই-তিন বছর করোনা মাহামারির জেরে নাজেহাল বিশ্ববাসী। এর মাঝেই একাধিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে গোটা পৃথিবী। আর এই দুর্যোগ গুলি রেশ কাটতে না কাটতেই ফের ভয়াবহ বিপর্যয়ের কথা জানিয়ে গোটা বিশ্বকে সতর্ক করল জাতিসংঘ।

জাতিসংঘের গ্লোবাল অ্যাসেসমেন্ট রিপোর্ট অনুযায়ী, গত ২০ বছরের মধ্যে বিশ্ব প্রতি বছর ৩৫০-৫০০টি মাঝারি থেকে বড় আকারের বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। যা গত তিন দশকের তুলনায় পাঁচ গুণ বেশি। তবে আগামী ১০ বছরে এর থেকেও বেশি বিপর্যয়ের সম্মুখীন হবে বিশ্ব। ঠিক এমনটাই দাবি করেছে জাতিসংঘ।

আরও পড়ুন-মে মাসে কদিন বন্ধ ব্যাঙ্ক, কোন দিন মিলবে পরিষেবা, জেনে নিন ছুটির তালিকা 

তবে এই ভয়াবহ দুর্যোগের কারণ হিসেবে জাতিসংঘ দ্রুত বৃদ্ধি জলবায়ু পরিবর্তন এবং অপর্যাপ্ত ঝুঁকি ব্যবস্থাপনাকে দায়ী করেছে। এছাড়াও সাধারণ মানুষকেও এই দুর্যোগের জন্য দায়ী করেছেন UN-এর উপ মহাসচিব। এপ্রসঙ্গে UN-এর উপ মহাসচিব জানিয়েছেন, সাধারণ মানুষ এই বিপর্যয় গুলির জন্য দায়ী। কারণে, সাধারণ মানুষের এই উদাসীনতা, সব কিছুর ধ্বংসের মূলে। যদিও এই দুর্যোগ গুলির মোকাবিলাও করা যাবে বলে উল্লেখ করেছেন তিনি।

UN-এর উপ মহাসচিব আরও জানান, সামনেই যে বিপদ আসছে, সেটার সঙ্গে লড়তে হলে আমাদের একসঙ্গে প্রস্তুত হতে হবে। কোনও দুর্যোগের মুখোমুখি হওয়ার আগেই আমাদের তৈরি থাকতে হবে। কোনও ধ্বংসযজ্ঞের জন্য আমাদের অপেক্ষা করা উচিৎ নয়। বরং এগিয়ে এসে তার সঙ্গে লড়াই করতে হবে একজোট হয়ে।