ধেয়ে আসছে ভয়ঙ্কর টাইফুন ‘নোরু’, পুজোর সময়েই কি পরিণত হবে ঘূর্ণিঝড়ে…

0
242

খাস ডেস্ক: সামনেই দুর্গা পুজো। আর এই সময়েই এক ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের আশঙ্কার কথা জানাল আবহাওয়া দফতর। যদিও এর আগে একাধিকবার পুজোর সময় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছিল হাওয়া ভবন। এবার সেই সম্ভাবনাকে সত্যি করেই চিন সাগর থেকে ২৫৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ‘নোরু’। শুধু তাই নয়, এই নোরুর কারণেই বঙ্গোপসাগরে তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত। যার জেরে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়। যা পুজোর সময়, বিশেষ করে সপ্তমী থেকে নবমী দক্ষিণবঙ্গে দুর্যোগ বাড়বে।

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

- Advertisement -

জানা গিয়েছে, প্রায় ৫ হাজার কিলোমিটার দূরে পিলিপিন্স সাগরে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছিল নোরু। যার জেরে ফিলিপিন্স সহ একাধিক এলাকায় তাণ্ডব করেছে নোরু। এমনকি ফিলিপিন্সের স্থলভাগে আঘাত করার পরও শক্তি হারায়নি এই ঘূর্ণাবর্ত। এরপর সুপার টাইফুনে পরিণত হয়েছে ঘূর্ণাবর্ত।

আরও পড়ুন- কালো-কুৎসিত বলায় রাগে গিয়ে স্বামীকে খুন, গ্রেফতার স্ত্রী

ঘূর্ণাবর্তটি বর্তমানে ভিয়েতনাম উপকূলের দিকে ধেয়ে আসছে। এরপর সেটি চিন সাগর হয়ে বঙ্গোপসাগরে প্রবেশ করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এছাড়াও আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ১ অক্টোবর পূর্ব-মধ্য ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। মায়ানমার উপকূলের কাছাকাছি ওই ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার একটা সম্ভাবনা রয়েছে।