সাইক্লোনিক সার্কুলেশনের জের: মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা

0
55

খাস ডেস্ক: সাইক্লোনিক সার্কুলেশনের জেরে বড়সড় প্রভাব পড়তে পারে আবহাওয়াতে। ইতিমধ্যেই দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগর লাগোয়া এলাকায় সাইক্লোনিক সার্কুলেশন আরও বেশি করে শক্তি সঞ্চয় করতে শুরু করেছে। আর এই সার্কুলেশনের ফলে নতুন করে নিম্নচাপ সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে। যার জেরে আরও বাড়তে পারে বৃষ্টির দাপট। এই পরিস্থিতিতে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়াবিদরা।

সারাদিনের সমস্ত খবরের আপডেট পেতে ডাউনলোড করুন খাস খবর অ্যান্ড্রয়েড অ্যাপ: https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

- Advertisement -

এপ্রসঙ্গে IMD’র সর্বশেষ আপডেট অনুযায়ী, প্রায় ৪৫- ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে বইবে ঝোড়ো হাওয়া। আর যখন এই সার্কুলেশনে সমুদ্র থেকে ল্যান্ডে প্রবেশ করবে তখন হাওয়ার গতি বেড়ে ৬৫ কিমিতে পৌঁছে যাবে। আগামীকাল অর্থাৎ ১০ তারিখ থেকেই বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের প্রভাব পড়তে শুরু করবে। এরপরে সেইদিনই এই নিম্নচাপ শ্রীলঙ্কা উপকূল হয়ে তামিলনাড়ুতে প্রভাব বিস্তার করবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন-একদিনে ডেঙ্গুতে আক্রান্ত প্রায় ১ হাজার, হাই অ্যালার্ট জারি করল নবান্ন

IMD সূত্রে জানা গিয়েছে, প্রবল বৃষ্টি পাশাপাশি একাধিক এলাকায় বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। একই সঙ্গে দক্ষিণ ভারতে বেশিরভাগ এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা কথা জানিয়েছে আবহাওয়া দফতর। এই সাইক্লোনিক সার্কুলেশনের প্রভাবে দক্ষিণ ভারতের তামিলনাড়ু , পুদুচেরি, কেরল, করাইকল, মাহে, দক্ষিণ অন্ধ্রপ্রদেশে আগামী ১১ তারিখ থেকে আবহাওয়াতে বদল আসতে চলেছে। মুহূর্তের মধ্যে আবহাওয়া খারাপ হয়ে যাবে।

বিস্তারিত খবর, লাইভ ভিডিও সহ সমস্ত রকম আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ: https://www.facebook.com/khaskhobor2020/

তবে আজ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে কলকাতার আবহাওয়া শুষ্ক থাকবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ থাকবে ৭৭ শতাংশ। এছাড়াও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।