আবারও কি সাইক্লোনের কবলে ওডিশা, ঘূর্ণিঝড় মোকাবেলায় তৎপর রাজ্য 

0
43

খাস ডেস্ক: আগামী সপ্তাহে স্থলভাগের আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়ের মোকাবিলায় তৎপরতা গ্রহণ করেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই সাইক্লোনের সঙ্গে লড়তে ১৮ টি জেলাকে সতর্ক করা হয়েছে। অর্থাৎ ফের কি ঘূর্ণিঝড়ের কবলে পড়তে চলছে ওডিশা?

যদিও এখনও পর্যন্ত এই সাইক্লোন কোন জায়গায় আছে পড়বে তা জানা সম্ভব হয়নি। কিন্তু MD-র পক্ষ থেকে ওডিশা সরকারকে সতর্ক থাকতে বলা হয়েছে। কারণ, দক্ষিণ আন্দামান সাগরের নিম্নচাপটি তৈরির পর আগামী ৪৮ ঘণ্টায় তা আরও ঘনীভূত হবে। শুধু তাই নয় ঘনীভূত হওয়ার পাশাপাশি তা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।

আরও পড়ুন-বঙ্গে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির পূর্বাভাস, সপ্তাহান্তেই নিম্নচাপের সম্ভাবনা

এই পরিস্থিতিতে আবহাওয়াবিদরা ঘূর্ণাবর্তের আশঙ্কা প্রকাশ করে জানাচ্ছে, খুব শীঘ্রই সাইক্লোন এর সৃষ্টি হতে পারে। আজই ওই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। যা ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নেবে। যার ফলে জেলাশাসকদের সতর্ক থাকতে বলা হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে।

জানা গিয়েছে, পুরী, খুরদা , গজপতি , জয়পুর, নয়াগড়, কটকসহ একাধিক জেলায় জেলাশাসক কে ঘূর্ণিঝড় সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন স্পেশাল রিলিফ কমিশনার। ওই চিঠিতে ঘূর্ণিঝড় সংক্রান্ত আবহাওয়া দফতরের পূর্বাভাস মেনে প্রয়োজনীয় কাঠামো গড়ে তোলার বলা হয়েছে। পাশাপাশি ঝড়ের সময় অস্থায়ী ত্রাণ শিবিরের ব্যবস্থা করার কথা বলা হয়েছে। তবে শনিবার থেকে ঘূর্ণিঝড় কোন দিকে যাবে বা কোথায় আছড়ে পড়বে সেই ব্যাপারে স্পষ্ট ভাবে কিছু বলা সম্ভব হবে বলে মনে করছেন বিশেজ্ঞরা।