Supreme Court: হিন্দু পিতার সম্পূর্ণ সম্পত্তিতে অগ্রাধিকার পাবে কন্যা, চাঞ্চল্যকর রায় ঘোষণা সুপ্রিম কোর্টের

0
811

খাস ডেস্ক: এটি সর্বজন জ্ঞাত যে কোনও ব্যক্তির যদি পুত্র-কন্যা উভয়েই থাকে সেক্ষেত্রে ওই ব্যক্তির পুত্র সম্পত্তির যত ভাগ পাবে কন্যা পাবে তার অর্ধেক। তবে সুপ্রিম কোর্ট একটি মামলার ভিত্তিতে রায় দিয়ে জানিয়েছেন, পিতার সম্পত্তিতে কন্যার সমান অধিকার থাকবে। এমনকি, পরিবারের অন্যান্য সদস্যের তুলনায় অগ্রাধিকার পাবে মেয়ে।

বৃহস্পতিবার হিন্দু উত্তরাধিকার আইনের অধীনে শীর্ষ আদালত এই রায় দিয়েছে। জানানো হয়েছে, পিতার সম্পত্তির ওপর কন্যা তাঁর সম্পূর্ণ অধিকার দাবি করতে পারে। কোনও ব্যক্তির যদি সম্পত্তি তাঁর পরিবারের সদস্যদের মধ্যে ভাগ করা না থাকে তাহলেও তাঁর মৃত্যুর পর কন্যা সমান ভাগ পাবে।

হিন্দু মহিলা এবং বিধবাদের সম্পত্তির অধিকার সম্পর্কিত মাদ্রাজ হাইকোর্টের রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে একটি মামলা করা হয়। সেই মামলার শুনানিতেই শীর্ষ আদালতের দুই বিচারপতি এস আব্দুল নজির এবং কৃষ্ণ মুরারি হিন্দু পিতার সম্পত্তিতে কন্যার অধিকার স্পষ্ট করে দিয়েছেন।

সাধারণত মেয়েদের বিয়ে হয়ে গেলে তাদের পিতার সম্পত্তির উত্তরাধিকারী হিসেবে গণ্য করা হয়না। পরবর্তীতে যদি বিধবা হন সেক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এ নিয়ে সুপ্রিম কোর্টের বক্তব্য, মৃত ব্যক্তি উইল ছাড়া মারা গেলে তাঁর হিন্দু বিধবা কন্যা পরিবারের অন্যান্য সদস্যের উপস্থিতি সত্ত্বেও সম্পূর্ণ সম্পত্তির অধিকার দাবি করতে পারবে।