প্রিয় মানুষের সঙ্গে ডিনার প্ল্যানিং, বানিয়ে ফেলুন অন্য স্বাদের চিকেন

0
42

খাস ডেস্ক: প্রিয় মানুষের সঙ্গে স্পেশাল ডিনারের কথা ভাবছেন। কিন্তু শুধু ডিনারের কথা ভাবলেই চলবে না ডিনারে তো ভালো মন্দ রান্না করতে হবে। চিকেন ভর্তা হোক কিংবা চিলি চিকেন সরষে ইলিশ হোক বা চিংড়ি , সবই এখন একঘেয়ে হয়ে গিয়েছে।

তবে আর চিন্তা করে কোন লাভ নেই। এবার নতুন এক রেসিপি রইল আপনাদের জন্য। এই রেসিপি আপনার বিশেষ দিন কে এক্কেবারে স্পেশাল করে তুলবে। প্রিয় মানুষকে এই বিশেষ দিনে ডিনারে গরম গরম পরিবেশন করুন সরষে চিকেন। তাহলে চলুন আর দেরি না করে দেখি নি কি করে বানাবেন এই রেসিপি।

- Advertisement -

আরও পড়ুন-চুলকে সুন্দর ও মজবুত করতে ব্যবহার করুন এই অয়েল, জেনে নিন উপকারিতা

উপকরণ

চিকেন ৫০০ গ্রাম

পেঁয়াজ কুচি ৫-৬ চামচ

আদা বাটা ২ চা চামচ

রসুন বাটা ২ চা চামচ

কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ

সর্ষে বাটা ৪ চা চামচ

জোয়ান ১ চা চামচ

নুন পরিমাণমতো

হলুদ গুঁড়ো ২ চা চামচ

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ

চিনি স্বাদমতো

পাতিলেবু ১ টি

সর্ষের তেল পরিমাণমতো

পদ্ধতি:

১, প্রথমে একটি পাত্রে নুন, হাফ লেবুর রস, অল্প রসুন বাটা, অল্প সর্ষে বাটা দিয়ে চিকেন অন্তত আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন।

২, এরপর কড়াইয়ে তেল গরম হলে জোয়ান ফোড়ন দিন। কুচোনো পিঁয়াজ লাল করে ভেজে নিন।

৩, এরপর একে একে রসুন বাটা, আদা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে থাকুন। কিছুটা কষানো হলে ম্যরিনেট করে রাখা চিকেনের টুকরোগুলো দিয়ে আবার কষান। এই সময় স্বাদমতো নুন ও চিনি দিয়ে দিন।

৪, মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে বাকি সর্ষে বাটা ও লেবুর রস দিয়ে দিন। এবারে সামান্য জল দিয়ে মিডিয়াম আঁচে ঢাকা দিয়ে রেখে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। এবারে উপর থেকে সর্ষের তেল ছড়িয়ে দিলেই তৈরি সর্ষে চিকেন। রুমালি রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।