29 C
Kolkata
Wednesday, July 28, 2021
Home খাস খবর ২০০ বছর বাদেও চোখে আঙুল দিয়ে সত্যিটুকু তুলে ধরবেন ড্যানিশ

২০০ বছর বাদেও চোখে আঙুল দিয়ে সত্যিটুকু তুলে ধরবেন ড্যানিশ

শান্তনু কর্মকার: ‘ক্যামেরাম্যান নয়, ফটোগ্রাফার কিংবা চিত্রসাংবাদিক বলো দাদা’। তখনও সংবাদমাধ্যমের কর্মসংস্কৃতির সঙ্গে খাপ খাইয়ে নিতে পারিনি আমি। কর্মজীবনের প্রথম অফিসে সুখটানের আড্ডায় ভাতৃপ্রতিম ছেলেটিকে ‘ক্যামেরাম্যান’ বলে পরিচয় দেওয়ায় ঠিক এভাবেই আমার ভুল শুধরে দিয়েছিল সে। কাজে ফেরার সময় বলেছিল, ‘লোকে ভাবে আটটার শো-তে প্রশ্ন করা কিংবা প্রতিবেদন লিখলেই সে সাংবাদিক। যে লোকটা ছবি তুলছে, সে কিছু নয়?’ তখন তেমন গুরুত্ব দিইনি ওর কথায়। কাজ করেছি, জেলার খবরের প্রতিবেদনে সেই অঞ্চল থেকে আসা ছবি দিব্যি জুড়ে দিয়েছি। কখনও মনে হয়নি এই ছবিটা যিনি তুলেছেন তাঁর কথা।

- Advertisement -

মনে হওয়ার কথাও নয়, ঘটনাস্থল থেকে ছবিগুলি যিনি বা যাঁরা তুলে আনেন, তাঁদের মুখ কেউ দেখেনি৷ তাঁরা সন্ধের শো-তে চিৎকার করে বলেন না, ‘দ্য নেশন ওয়ান্টস টু নো’ কিংবা কোনও ঘটনায় স্থির চোখে বলে ওঠেন না, ‘ডর কা মহৌল হ্যায়’। তবে, ক্যামেরার লেন্স নিশ্চয়ই কথা বলে। তাঁদের তোলা ছবি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় চরম বাস্তবকে।

আরও পড়ুন , মৃত্যুর ন’বছর পরে আজও বরুণ এক বিশ্বাসের নাম

- Advertisement -

দেশের সরকার নাগরিকত্ব সংশোধন আইন আনতে চায়। ভারত গণতান্ত্রিক দেশ, শান্তি বজায় রেখে যে কেউ সরকারের যেকোনও সিদ্ধান্তের বিরোধিতা করতেই পারেন। এই বিলের ক্ষেত্রে সর্বত্র শান্তি বজায় না থাকলেও সেদিন দিল্লিতে কোনও হাঙ্গামা হওয়ার কথা ছিল না। জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে সরকার বিরোধী মিছিল বেরিয়েছিল। সেখানেই দেশি পিস্তল নিয়ে হাজির এক আততায়ী। ‘কার আজাদি চাই? এই নাও আজাদি!’ বলে বন্দুক তাক করল সে। গুলি ছুঁড়ল প্রতিবাদীদের দিকে। আঘাতও করল একজনকে। পুলিশ-প্রশাসন সকলেই নীরব দর্শক। এমন ঘটনা ঘটে যাওয়ার পর পুলিশ তাকে গ্রেফতার করেছে ঠিকই। তবে ততক্ষণে বেশ ক’বার চাপা হয়ে গিয়েছে ক্যামেরার শাটার। একরাশ ঘৃণা চোখে নিয়ে বন্দুক হাতে দাঁড়িয়ে থাকা সেই যুবক ক্যামেরাবন্দী হয়ে গিয়েছে।

 

- Advertisement -

গোটা দেশ দেখেছে সেই ছবি। কেউ ভয় পেয়েছেন, কেউ আবার ‘দেশটা এভাবেই গোল্লায় গেল’ বলে মুখ ফিরিয়েছেন। আমরা কেউই দেখতে, বুঝতে যাইনি ঠিক কতটা ঝুঁকি নিয়ে ওই আততায়ীর সামনে ক্যামেরা তাক করেছিলেন সাংবাদিক। তাঁর নামই বা কী?

আরও পড়ুন , আমার নাম অ্যাঞ্জেল, আমিও পারি, তোমরা আমায় দেখো

ততদিনে মানুষে-মানুষে বিবাদের মাঝেই হানা দিয়েছে করোনা। সারা দেশজুড়ে আচমকাই লকডাউন ঘোষণা করতে বাধ্য হয়েছে সরকার। ট্রেন-বাস থেকে শুরু করে পরিবহনের সমস্ত উপায় বন্ধ একটা ছোট্ট ভাইরাসের জেরে। সবমিলিয়ে বেজায় সমস্যায় পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। ভিন রাজ্যে কাজ করা সেই শীর্ণকায় শ্রমিকরা তাই বাড়ি ফিরতে বেছে নিয়েছেন হাঁটাপথ। দেশের বুকে মস্ত বড় সাপের মতো ছড়িয়ে ছিটিয়ে থাকা কালো পিচের রাস্তার ধার দিয়ে পরিবার সমেত হেঁটে বাড়ি ফিরছেন সকলে। কারুর কাঁধ জড়িয়ে রয়েছে সন্তান, কারুর আবার কাঁধে কোদাল ইত্যাদি। মহিলারাও খালি হাতে নেই, তাঁরাও মাথায় বোঝা তুলেই পাড়ি দিয়েছেন বাড়ির দিকে। কাঁধে বসা শিশুটির চোখে মুখেও ক্লান্তির ছাপ। লেন্স দেখে যেন একমুহূর্তের জন্য থমকে গেছেন সেই শ্রমিক, অসহায় চোখে ফ্যালফ্যাল করে তাকিয়ে রয়েছেন তিনিও।

এবারেও এই একদল নাম না জানা শ্রমিকের ছবি পৌঁছে গেল দেশের কোটি কোটি মানুষের কাছে। কারুর মন ভারী হয়ে এল, কেউ সরকারকে দোষারোপ করলেন। পরিযায়ী সমস্যা বলতেই দেশের চোখের সামনে ভাসতে শুরু করল সেই ছবি। এক্ষেত্রেও কেউ জানতে চাইলাম না, লেন্সের পেছনে কে ছিলেন? সরাসরি এই দৃশ্য দেখে তাঁর মানসিক অবস্থা ঠিক কেমন?

সংক্রমণ এবার শীর্ষে। চিনা ভাইরাসের বাড়বাড়ন্তে নাজেহাল অবস্থা দেশের। পিপিই কিট পরে দিনের পর দিন, ঘণ্টার পর ঘণ্টা খেটে চলেছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা। তাও যেন আয়ত্তে আনা যাচ্ছে না সংক্রমণকে। এমন সময়ই পিপিই পরিহিত এক ব্যক্তির ছবি ভাইরাল হল নেটদুনিয়ায়। দেখে বোঝা গেল না, সেই ব্যক্তি কাজ শেষে ক্লান্ত হয়ে নিজেকে পরাজিত ভেবে ফেলেছেন? নাকি অন্তিম শ্রদ্ধা জানাচ্ছেন অপর কাউকে! শুধু চোখ দিয়ে জল গড়ালো দেশের।

নিয়তির সামনে মানুষের অসহায়তা, চরম বাস্তব ফুটে উঠল ওই একটা ছবিতে।
এবারও লোকে শুধুই চোখের জল ফেলল, অসহায়তায় হাত-পাও ছুঁড়ল কেউ কেউ। আমরা কেউই জানতে চাইলাম না, এই ছবিটির পেছনে থাকা মানুষটিকে।

শুধু কি তাই? সংক্রমণের শীর্ষে যখন দেশের শ্মশানঘাটগুলিতে চিতা নিভছে না। দেশের স্বাস্থ্যব্যবস্থার কঙ্কালসার অবস্থা প্রকাশ্যে এসে গিয়েছে। ঠিক তখনই একসঙ্গে বেশ ক’টি চিতা জ্বলার ছবি এক লহমায় বর্ণনা করে দিল দেশের কোভিড পরিস্থিতি। নাহ, এবারও বরাবরের মতোই আমরা ছবিটি দেখেছি, ছবিওয়ালার নাম জিজ্ঞেস করিনি।

আজকের দিনে দাঁড়িয়ে জিজ্ঞেস করে বিশেষ লাভও নেই। এই যে এতগুলো ছবির কথা উঠল, প্রত্যেকটি ছবির ক্ষেত্রে লেন্সের পেছনে থাকা মানুষ ড্যানিশ সিদ্দিকী মারা গিয়েছেন কাবুলিওয়ালার দেশে। সেদেশে তালিবানরা ক্ষমতা দখলের স্বপ্নে বুঁদ। আফগান সেনা ছাউনিতে ছিলেন ড্যানিশ। সূত্রের খবর, সেই সময়েই আক্রান্ত হন তালিবানের আক্রমণে।

ইন্টারনেট ছেয়ে গিয়েছে ড্যানিশের কীর্তি বর্ণনায়। বরাবর চুপচাপ নিজের কাজ করে যাওয়া ড্যানিশকে নিয়ে সকলেই লিখছেন টুকটাক। বলছেন, পুলিৎজার পুরস্কার পাওয়ার কথা, রয়টার্সের প্রধান চিত্রসাংবাদিক হিসেবে কাজ করার কথা। তবে যে মানুষটা নিজের জীবদ্দশায় একবারও প্রকাশ্যে আসেননি, কথা বলেননি সেভাবে৷ সত্যিই কি তাঁর কৃতিত্ব পুলিৎজারে মাপা যায়?

আজ থেকে ২০০ বছর বাদেও যখন ভবিষ্যত প্রজন্ম গবেষণা করবে ১৩০ কোটির ভারতবর্ষ, দেশে করোনা সংক্রমণ নিয়ে। তখনও ছোটদের পাঠ্যপুস্তক থেকে শুরু করে গবেষণা পত্র, সবেতে জ্বলজ্বল করবেন ড্যানিশ। তিনি আলোকচিত্রী, ইতিহাসের আলো থেকে তাঁকে সরাবে, কোন ভবিষ্যতের সাধ্যি?

- Advertisement -

সপ্তাহের সবচেয়ে জনপ্রিয় সংবাদ

রাজের হাত ধরেই পর্ণ ইন্ডাস্ট্রিতে এসেছিলেন, চাঞ্চল্যকর দাবি পুনম পান্ডে ও শার্লিনের

খাস খবর ডেস্ক: পর্ণ ইন্ডাস্ট্রির সঙ্গে রাজ কুন্দ্রার যোগাযোগ নতুন কিছু নয়। বহুদিন ধরেই পর্ণোগ্রাফির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত রাজ। এমনকি, তাঁর তত্ত্বাবধানেই পর্ণোগ্রাফিতে হাতেখড়ি...

কপিলের শো থেকে বাদ পড়ায় মনের ব্যথা প্রকাশ ‘কর্মহীন’ সুমনার

মুম্বই: শিশুশিল্পী হিসেবে প্রথম অভিনয় জগতে পা রাখেন অভিনেত্রী সুমনা চক্রবর্তী। তিনি প্রথম স্ক্রিন শেয়ার করেছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা আমির খানের সঙ্গে। তখন সেই...

এবার থেকে টিকিট কেটেই ওঠা যাবে ট্রেনে, বড়সড় পরিবর্তন স্টাফ স্পেশ্যালে

খাসখবর ডেস্ক: যাত্রীদের জন্য এল এক নতুন সুখবর। বড়োসড়ো পরিবর্তন এলো স্টপ স্পেশালের নিয়মে। এবার থেকে টিকিট কেটে ওঠা যাবে ট্রেনে। অর্থাৎ এবার থেকে...

এক্সক্লুসিভ: প্রয়াণ দিবসে মহানায়কের নাতবৌ অভিনেত্রী দেবলীনা কুমারের ‘উত্তম-কথা’

পূর্বাশা দাস: তিনি শুধু নায়ক নন, তিনি মহানায়ক। আপামর বাঙালির কাছে উত্তম কুমার মানে আবেগ। মৃত্যুর এক চল্লিশ বছর পরেও সকলের মনের মনিকোঠায় রয়েছেন...

খবর এই মুহূর্তে

দিনের শুরুতেই জেনে নিন আজকের রাশিফল

মেষ রাশি (২১ মার্চ – ২০এপ্রিল): মেষ রাশির জাতক জাতিকার আজকের দিনটি মিশ্র ফলদায়ক। শারীরিক ও মানসিক অবসাদ আপনাকে ভোগাতে পারে। হঠকারী কোনও সিদ্ধান্ত...

নতুন লুকে নতুন চরিত্রে ফিরছেন দিতিপ্রিয়া রায়

অর্পিতা দাস: 'রানী মা' ইমেজ থেকে বেরিয়ে নতুন লুকে নতুন চরিত্রে দর্শকদের সামনে আসতে চলেছেন অভিনেত্রী দিতিপ্রিয়া রায়। তবে বড় পর্দা বা ছোট পর্দায়...

চকোলেটের লোভ দেখিয়ে নাবালিকা ধর্ষণ, পলাতক অভিযুক্ত

ডোমজুড়: বয়স মাত্র সাত বছর, একরত্তি শরীর তার। সেই নাবালিকাও ছাড় পেল না। প্রতিবেশী সালাম শেখ চকোলেটের লোভ দেখিয়ে প্রথমে ঘরে বন্দি করে রাখল৷...

‘মিথ্যে মামলায় ফাঁসানো হচ্ছে’, আদালতে স্বেচ্ছামৃত্যুর আবেদন শুভেন্দু ঘনিষ্ঠের

কাঁথি: চাকরি দেওয়ার নাম করে প্রতারণা সহ একাধিক অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতেই কিছুদিন আগেই কলকাতায় গ্রেফতার করা হয়েছিল শুভেন্দু অধিকারী ঘনিষ্ঠ...